দেশবাংলা

হাবিপ্রবিতে ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক সেবা চালু

দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক সেবা চালু হয়েছে। এখান থেকে, প্রান্তিক খামারীসহ গ্রামে গ্রামে গিয়ে পশু পাখির চিকিৎসা দেয়া হবে বিনা মূল্যে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এমন সেবা চালু করায় খামারী ও কৃষকদের পাশাপাশি, শিক্ষার্থীরা পশু চিকিৎসায় হাতে কলমে শিখতে পারছেন।

দেশে প্রথমবারের মত দিনাজপুরে চালু হলো ভ্রাম্যমান ভেটেরিনারী ক্লিনিক। সোমবার দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এ ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক সেবা কার্যক্রম উদ্বোধন করা হয়।

গ্রামের সুবিধাবঞ্চিত প্রান্তিক খামারিদের সেবা দিচ্ছে এ ভ্রাম্যমান ক্লিনিক। গৃহপালিত পশু ও পোষা প্রাণীদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে বিনা মূল্যে। বিভিন্ন গ্রামে গ্রামে পশুদের চিকিৎসা সেবা, কৃষক ও খামরীদের দোর গোড়ায় পৌঁছে দেয়াই, এর মূল লক্ষ্য। এ সেবা পেয়ে বেশ খুশি সুবিধাভোগিরা।

হাবিপ্রবির ভেটেরিনারি বিভাগের শিক্ষার্থীরা বলছেন, ভ্রাম্যমাণ ক্লিনিকের মাধ্যমে তারা হাতে কলমে ক্যাম্পাসের বাহিরে গিয়ে শিক্ষা নিতে পারছেন। ভ্রাম্যমান ক্লিনিকের মাধ্যমে প্রান্তিক খামারীরা যেমন সেবা নিতে পারবেন, তেমনি শিক্ষার্থীরাও শিক্ষা নিচ্ছেন বলে জানালেন, হাবিপ্রবি’র রেজিষ্ট্রার ডা. ফজলুল হক। 

মুজিববর্ষ উপলক্ষে খামারী ও কৃষকদের জন্য ভ্রাম্যমানেএই ভেটেরিনারী ক্লিনিক কার্যক্রম চালু করা হয়েছে।

মঞ্জুর আলী, দিনাজপুর প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close