দেশবাংলা

পাথর আমদানি বেড়ে যাওয়ায় জায়গা সংকটে পানামা পোর্ট

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পাথর আমদানি বেড়েছে। অন্যান্য পন্য আমদানির চেয়ে পাথর আমদানি বেশি হচ্ছে এ বন্দর দিয়ে। প্রতিদিন ভারতীয় ১৫০ থেকে ১৯০ ট্রাকে আমদানি হচ্ছে পাথর। জাতীয় রাজস্ব বোর্ডের বেঁধে দেয়া রাজস্বের লক্ষ্যমাত্রা পুরণে বড় যোগান আসে পাথর আমদানি থেকে। গত ৭ মাসে পাথর থেকে রাজস্ব এসেছে প্রায় ৭৬ কোটি টাকা।

হিলি স্থলবন্দর দিয়ে পাথর আমদানি বেড়ে যাওয়ায়, বন্দরের পানামা পোর্টে দেখা দিয়েছে জায়গা সংকট। ফলে, রাজস্ব লক্ষমাত্রা পুরনে হিমসিম খেতে হচ্ছে কাষ্টমসকে। পাকুর নামের পাথর আসে ভারতের ঝাড়খন্ড রাজ্য থেকে। আমদানিকৃত এই পাথর বেচাকেনা নিয়ে, হিলি স্থলন্দরে গড়ে উঠেছে বিশাল বাজার। প্রতিদিন কোটি কোটি টাকার পাথর বিক্রি হয়ে থাকে এ বন্দরে।

পদ্মাসেতু, মেট্রোরেল ও রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রসহ দেশের বৃহত্তর অবকাঠামো উন্নয়নে পাথরের চাহিদা বেড়েছে। আর এই বাড়তি চাহিদা পুরণ করতে, হিলি স্থলবন্দর দিয়ে আমদানিকারকরা বেশি বেশি আমদানি করছেন, ভারতীয় পাকুড় পাথর। এতে হিলি স্থলবন্দর এখন পাথর নির্ভর হয়ে উঠেছে।

এদিকে, সরকারি নির্দেশনায় স্থানীয় কাষ্টমস রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের সরবরাহকৃত পাথর, বিনা শুল্কে ছাড় দিয়ে যাচ্ছে বলে জানালেন, হিলি কাষ্টমসের রাজস্ব কর্মকর্তা সাইফুল ইসলাম।

গেল ৭ মাসে পাথর আমদানি হয়েছে ৯ লাখ ৬৬ হাজার ৭৬৮ মেট্রিক টন। যার বিপরিতে সরকার রাজস্ব পেয়েছে প্রায় ৭৬ কোটি টাকা। তবে বন্দরের পানামা পোর্টের জায়গা বৃদ্ধির দাবি ব্যবসায়ীদের।

কুদ্দুস আলী, হিলি প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close