দেশবাংলা

নাব্যতা হারিয়েছে ব্রহ্মপুত্র, কর্মহীন অর্ধশতাধিক জেলে পরিবার

নরসিংদীর বেলাব উপজেলার আড়িয়াল খাঁ নদী খননের পর নাব্যতা হারিয়েছে পুরাতন ব্রহ্মপুত্র। এতে ব্যহত হচ্ছে কৃষি উৎপাদন। কর্মহীন হয়ে পড়েছে অর্ধশতাধিক জেলে পরিবার। নদীটি খননের দাবি এলাকাবাসীর।

নরসিংদীর বেলাব উপজেলার বিন্নাবাইদ ইউনিয়নের ওপর দিয়ে বয়ে যাওয়া পুরাতন ব্রক্ষ্মপুত্র নদীটি মাত্র ৪ বছর আগেও পানিতে ছিলো পরিপূর্ণ। কৃষকরা নদীর পানি দিয়ে ফসল ফলাতো, নৌকা দিয়ে মাছ ধরতো জেলেরা। কিন্তু মাত্র কয়েক বছরের ব্যাবধানে পানি শুন্য হয়ে পড়েছে পুরাতন ব্রহ্মপুত্র।

এলাকাবাসী বলছেন, সংশ্লিষ্ট আড়িয়াল খাঁ নদী খননের পর শুকিয়ে গেছে এই নদীটি। ফলে চরম বিপাকে পড়েছেন, এলাকায় কয়েক হাজার মানুষ।

এ ব্যাপারে, বিন্নাবাইদ ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা গোলাপ বলেন, নদটি খনন হলে এই এলাকার মানুষ অনেক উপকৃত হবে। সংশ্লিষ্ট কতৃপক্ষের সুদৃষ্টি চান তিনি। আর নদীটি খনন করা হলে পানি চলাচল স্বাভাবিক হওয়ার পাশাপাশি জলাবদ্ধতা নিরশন হবে এবং ফসল উৎপাদন বৃদ্ধি পাবে বলে মনে করছেন, উপজেলা কৃষি কর্মকর্তা।

নদীটি খনন করা হলে একদিকে যেমন কৃষক ও জেলেদের দূর্দশা দূর হবে, অন্যদিকে বন্যা, খড়ার মত প্রাকৃতিক দূর্যোগের হাত থেকে রক্ষা পাবে এ অঞ্চলের মানুষ।

রুমেল আফ্রাদ, নরসিংদীর প্রতিনিধি 

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close