অন্যান্যবাংলাদেশ

পাসপোর্ট নিয়ে চরম দুর্ভোগে গ্রাহকরা

যেখানে ২১ কার্যদিবসে পাসপোর্ট দেয়ার কথা তা পাঁচ মাসেও হাতে পাচ্ছেন না গ্রাহকরা। ৭ দিনের জরুরি আবেদন করেও ঘুরতে হচ্ছে মাসের পর মাস। রাজধানীর আগারগাঁওয়ে পাসপোর্ট অফিসে বিভিন্ন জেলা থেকে আসা মানুষের দীর্ঘ সারি এখন প্রতিদিনের চিত্র।

এদিকে, হজে যাওয়ার জন্য পাসপোর্ট করতে দিয়ে চরম বিপাকে পড়েছেন অনেকে। আবার যেসব প্রবাসী দেশে পাসপোর্টের মেয়াদ বাড়ানোর আবেদন করেছেন, তারাও সঠিক সময়ে ফেরা নিয়েই শঙ্কিত। চিকিৎসার জন্য অতি জরুরি পাসপোর্ট করতে গিয়েও হয়রানির শিকার হতে হচ্ছে।

একজন ভুক্তভোগী জানান, জানুয়ারির ৬ তারিখ জমা দিয়েছি, এখনও পাইনি। আরেকজন বলেন, সিম্পল একটা ভেরিফিকেশনের জন্য ৩/৪ দিন করে আসতে বলছে। আরেক নারী বলেন, এ ছোট বাচ্চা নিয়ে ৩ বার আসা হয়ে গেল।

এবিষয়ে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ জানান, পুরানো মেশিনের সক্ষমতার অভাব এবং ই-পাসপোর্ট ও মেশিন রিডেবল পাসপোর্ট একসাথে চালু থাকায় তৈরি হয়েছে এই জটিলতা।

দুটো একসাথে চালু থাকার কারণে হয়তো কিছু কিছু ক্ষেত্রে কারো কারো নির্ধারিত সময় অতিক্রম করে যাচ্ছে। ই-পাসপোর্ট পুরো দমে চালু হলেই সঙ্কট কেটে যাবে বলে মনে করেন তিনি।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close