বিশ্ববাংলা

প্যারিসে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

ফ্রান্সের প্যারিসে যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে, ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করা হয়েছে। প্যারিসের বাংলাদেশ দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানের শুরুতেই রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পন করেন।

এরপর বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে একমিনিট নিরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেয়া বাণী পাঠ করা হয়। আলোচনা পর্বের বক্তব্যে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের সার্বজনীন আবেদণের বিষয় তুলে ধরেন তারা।

আমাদের জাতীয় জীবনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে,রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন,বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ সমগ্র বাঙ্গালী জাতিকে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ঐক্যবদ্ধ করেছিল এবং মুক্তির মন্ত্রে উজ্জীবিত করেছিল।

এই ভাষণ মুক্তিযুদ্ধ চলাকালীন মুক্তিযোদ্ধাদের শক্তি ও সাহস যুগিয়েছিল। এরপর বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ভিডিও প্রদর্শিত হয়।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close