বিশ্ববাংলা

মালয়েশিয়ায় ক্ষতির মুখে বাংলাদেশি ব্যবসায়ীরা

অন্যান্য দেশের মত মালয়েশিয়াতেও ছড়িয়ে পড়েছে নভেল করোনাভাইরাস। এতে দেশটির স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি, প্রবাসী বাংলাদেশিদের মাঝেও আতঙ্ক বিরাজ করছে। ব্যবসায়িকভাবেও ক্ষতির মুখে পড়েছেন তারা। তবে এ ভাইরাসের প্রকোপ ঠেকাতে আরও জোরালো পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি মালয়েশিয়াতেও ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এতে দেশটিতে বিরাজ করছে আতঙ্ক। স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি, সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরাও রয়েছেন দুশ্চিন্তায়।

প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা ব্যবসায়িকভাবে ক্ষতির মুখে পড়েছেন। করোনাভাইরাসের কারণে তাদের ব্যবসা-বাণিজ্যে ধ্বস নেমেছে। আগের মত এখন আর তেমন পর্যটক আসছে না বলেও জানান তারা। অপর এক ছাত্র জানান, কিছুদিন আগে একসপ্তাহ ভার্সিটি বন্ধ ছিলো করোনাভাইরাসের ভয়ে। আবারো বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

মালয়েশিয়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক নূর হিশাম আব্দুল্লাহ জানান, তারা প্রত্যেকটা প্রদেশ এবং অ্যাডমিনিস্ট্রেটিভ এরিয়ায়, হাসপাতাল নির্দিষ্ট করে দিয়েছেন, যাতে যে কোন দেশের নাগরিক করোনাভাইরাস উপসর্গ প্রকাশ পেলে বা আক্রান্ত হলে, চিকিৎসা নিতে পারেন।

বাংলাদেশ হাইকমিশন মালয়েশিয়ার লেবার কাউন্সেলর মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল জানান, করোনাভাইরাস জনিত রোগ নির্ণয় থেকে শুরু করে যাবতীয় চিকিৎসার জন্য, মালয়েশিয়া সরকার হাসপাতাল নির্ধারণ করে দিয়েছে। তাই দুঃচিন্তা বা আতঙ্কগ্রস্ত না হবার জন্য সবাইকে আহ্বান জানান তিনি।

মোহাম্মদ আলী, মালয়েশিয়া প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close