বিশ্ববাংলা

সৌদিতে এক টুকরো বাংলাদেশ আবহার বাংলা মার্কেট

সৌদি আরবের আবহা প্রদেশের বানিজ্যিক শহর খামিস মুশাইতের অন্যতম বাংলা মার্কেট। মার্কেটটির অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠানের মালিক প্রবাসী বাংলাদেশিরা। প্রতিদিনই দেশীয় পণ্য ক্রয় করতে প্রদেশটির বিভিন্ন অঞ্চল থেকে আসা প্রবাসীদের উপস্থিতিতে মার্কেটটি পরিণত হয় এক টুকরো বাংলাদেশে।

মরভূমির দেশ সৌদি আরবের সীমান্তবর্তী একটি প্রদেশ আবহা। রাজধানী রিয়াদ থেকে প্রায় এক হাজার কিলোমিটার দূরে অবস্থান এই প্রদেশটির। এতে প্রায় এক লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন।

প্রদেশটির বানিজ্যিক শহর হিসেবে খ্যাত পাহাড়ঘেরা খামিস মুশাইতের প্রসিদ্ধ বাংলা মার্কেটে রেস্টুরেন্টসহ অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠানের মালিক বাংলাদেশি নাগরিকরা। এর মধ্যে রেস্টুরেন্টগুলোতে দেশিয় খাবারের স্বাদ গ্রহন করতে পেরে, আনন্দ প্রকাশ করেন বাংলাদেশিরা।

এছাড়া মার্কেটিতে শাক-সবজি ও মাছসহ, সবধরনের দেশিয় পন্য ক্রয় করতে, প্রদেশটির দূর দূরান্ত থেকে ছুটে আসেন প্রবাসীরা। ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা জানান, প্রতি শুক্রবার দেশিয় পন্যের পাশাপাশি গার্মেন্টসসহ প্রসাধনী সামগ্রী ক্রয় করতে, বিপুল সংখ্যক প্রবাসীদের সমাগম ঘটে এখানে।

এমনকি মার্কেটিতে বাংলাদেশি মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানের অধিকাংশ সাইনবোর্ডগুলো বাংলায় লেখা। দেশিয় পন্য ও বাংলায় লেখা সাইনবোর্ড দেখে মনে হয় এ যেন প্রবাসের মাটিতে ছোট একটি বাংলাদেশ।

ম ইব্রাহীম খলিল, আবহা প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close