বিশ্ববাংলা

সৌদিতে ক্ষতির সম্মুখীন বাংলাদেশি ব্যবসায়ীরা

করোনা ভাইরাস ছড়িয়ে পরা প্রতিরোধ করতে সতর্কতা হিসেবে বিদেশীদের জন্য ওমরাহ হজ পালন ও মসজিদে নববীতে ভ্রমণ স্থগিত করেছে সৌদি সরকার। ফলে, হজকে ঘিরে বিভিন্ন ব্যবসার সাথে জড়িত বাংলাদেশিরা ক্ষতির সম্মুখীন হওয়ার পাশাপাশি হতাশায় দিন পার করছেন।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে করোনা ভাইরাস ধরা পরার পর, বর্তমানে এ ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়ছে সর্বত্র। ভয়াবহ করোনার বিস্তার রোধে বিশ্বের সব দেশের নাগরিকদের জন্য আপাতত ওমরাহ-হজ বন্ধের ঘোষণা দিয়েছে সৌদি সরকার।

এছাড়া করোনাভাইরাস ধরা পরেছে এমন দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশ না করতে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ফলে, ওমরাহ পালনে নিষেধাজ্ঞা বহাল থাকলে মক্কা মদীনা হোটেলগুলোকে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হবে। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪০ শতাংশ বেশি।

এদিকে, নিষেধাজ্ঞা থাকার ফলে বিভিন্ন দেশ থেকে হজ করতে না আসাতে পারায় ভয়াবহ ক্ষতির সম্মুখীন হচ্ছেন বলে জানান, হোটেল-রেস্টুরেন্ট ব্যবসার সাথে জড়িত বাংলাদেশি ব্যবসায়ীরা। এ প্রানঘাতী ভাইরাসের কারণে অনিদিষ্টকালের জন্য স্কুল, কলেজ বন্ধ ঘোষণা করেছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়।

জুলাই মাসে আসন্ন হজে যেতে আগ্রহীদের উপর এ স্থগিতাদেশ কোন প্রভাব ফেলবে কিনা, সেটি এখনো পরিষ্কার নয়। প্রতি বছর লাখ লাখ মুসলমান ওমরাহ ও হজ পালন করতে সৌদি আরব গমন করেন।

এস এইচ হেমায়েত, মক্কা প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close