আওয়ামী লীগরাজনীতি

আমন সংগ্রহের লক্ষ্যমাত্রা প্রায় শতভাগ অর্জিত

এবারের আমন সংগ্রহের লক্ষ্যমাত্রা প্রায় শতভাগ অর্জিত হয়েছে বলে দাবি করেছেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বুধবার সকালে সচিবালয়ে আমন সংগ্রহ নিয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

এসময় সরকার আমন ধান কেনার ক্ষেত্রে রেকর্ড করেছে জানিয়ে, এবার সরাসরি কৃষকের কাছ থেকে ইতিহাসের সর্বোচ্চ পরিমাণ সোয়া ৬ লাখ টন ধান কেনা হয়েছে বলেও দাবি করেন মন্ত্রী।

খাদ্যমন্ত্রী বলেন, ছোটখাট বিচ্যুতি ছাড়া সর্বপ্রথম কৃষকদের কাছ থেকে সরাসরি প্রায় ৬ লাখ ২৭ হাজার টন ধান সংগ্রহ সম্ভব হয়েছে। খাদ্য ও কৃষি মন্ত্রণালয় সবসময় আলাপ-আলোচনার মাধ্যমে কাজ করে, আমরা একে অপরের সম্পূরক মনে করি। কারণ কৃষক বাঁচলে দেশ বাঁচবে। কৃষককে ন্যায্যমূল্য দেয়ার জন্যই আমাদের এই প্রয়াস। আশা করি, আমরা সাকসেসফুল হয়েছি।

‘আমরা ধানের লক্ষ্যমাত্রার ৯৯ দশমিক ৯৫ শতাংশ সংগ্রহ করতে সক্ষম হয়েছি। এছাড়া সেদ্ধ চাল ৯৯ দশমিক ৯৪ শতাংশ ও আতপ চাল ৯৮ দশমিক ৮৬ শতাংশ অর্জন করা সম্ভব হয়েছে’ বলেন সাধন চন্দ্র মজুমদার। সংবাদ সম্মেলনে জানানো হয়, আমনে লক্ষ্যমাত্রার বিপরীতে ৬ লাখ ২৬ হাজার ৬৫৭ টন ধান, ৩ লাখ ৩৭ হাজার ৪০৭ টন সেদ্ধ চাল ও ৪৩ হাজার ৯০০ টন আতপ চাল সংগ্রহ করেছে খাদ্য অধিদফতর।

এদিকে, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক এ সময় জানান, আগামী বোরো মৌসুমে অ্যাপের মাধ্যমে কৃষকের কাছ থেকে ৬৪ জেলার একটি করে উপজেলায় ধান ও ১৬ উপজেলায় মিলারদের কাছ থেকে চাল কিনবে সরকার।

আরও জানান, আমনে অ্যাপের মাধ্যমে সাভার, গাজীপুর সদর, ময়মনসিংহ সদর, জামালপুর সদর, ব্রাহ্মণবাড়িয়া সদর, কুমিল্লা সদর দক্ষিণ, বরিশাল সদর, ভোলা সদর, নওগাঁ সদর, বগুড়া সদর, রংপুর সদর, দিনাজপুর সদর, ঝিনাইদাহ সদর, যশোর সদর, হবিগঞ্জ সদর ও মৌলভীবাজার সদর উপজেলায় কৃষকের কাছ থেকে ধান কেনা হয়।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close