অন্যান্যবাংলাদেশ

চালু হলো ডাকঘর সঞ্চয় ব্যাংকের অনলাইন পদ্ধতি

কালো টাকা এবং অতিরিক্ত বিনিয়োগ বন্ধে চালু হলো ডাকঘর সঞ্চয় ব্যাংকের অনলাইন পদ্ধতি। বুধবার অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘জাতীয় সঞ্চয় স্কিম অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেম’ এর এ নতুন মডিউলটি উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এতে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, অর্থসচিব আব্দুর রউফ তালুকদারসহ সরকারের ঊর্ধ্বতণ কর্মকর্তারা।

এ সময় অর্থমন্ত্রী জানান, আনুষ্ঠানিকভাবে এটির  উদ্বোধন হলেও, কিছু কাজ বাকি থাকায় এর কার্যক্রম আগামী ১৭ মার্চ থেকে সারাদেশের প্রধান ডাকঘরগুলোতে শুরু হবে। এছাড়া ডাকঘর সঞ্চয় স্কিমে আগের সুদহার  ১১দশমিক২৮ শতাংশ বহাল করার কথা জানান, অর্থমন্ত্রী।

এদিকে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ডাকঘর সঞ্চয় স্কিমে সুদহার প্রায় অর্ধেক করে গত ১৩ ফেব্রুয়ারি একটি পরিপত্র জারি করে। ওই পরিপত্র অনুযায়ী সুদের হার কমেছে ডাকঘরের সঞ্চয় স্কিমের মেয়াদি হিসাব ও সাধারণ হিসাবে।

সাধারণ হিসাবের ক্ষেত্রে সুদের হার সাড়ে সাত শতাংশ থেকে কমিয়ে পঁচ শতাংশ করা হয়েছে। আর তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার হবে ছয় শতাংশ, যা এতদিন ১১ দশমিক ২৮ শতাংশ ছিল।

মেয়াদপূর্তির আগে ভাঙানোর ক্ষেত্রে এক বছরের জন্য সুদ মিলবে পাঁচ শতাংশ, আগে যা ছিল ১০ দশমিক ২০ শতাংশ। দুই বছরের ক্ষেত্রে তা সাড়ে পাঁচ শতাংশ, আগে যা ছিল ১০ দশমিক ৭০ শতাংশ।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close