জনদুর্ভোগবাংলাদেশ

করোনা নিয়ে ভুল তথ্য দিলে সংক্রামক রোগ আইনে মামলা

করোনা সম্পর্কে ভুল তথ্য দিলে সংক্রামক রোগ আইন প্রয়োগ করা হবে। আজ এমন হুঁশিয়ারি দিয়ে, আবারও সবাইকে সতর্ক হওয়ার পরামর্শ দিলেন, রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর) এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

শুক্রবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরে, নিয়মিত ব্রিফিং-এ তিনি এসব কথা বলেন। আর, বিশেষজ্ঞ চিকিৎসকরা জানালেন, করোনা নিয়ে আতঙ্কিত হবার মতো পরিস্থিতি এখনো হয়নি।

করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে, মাত্র একদিনের ব্যবধানে বিদেশ থেকে ফেরা ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইনে থাকার সংখ্যা ৯’শ ছাড়িয়েছে। যা গতপরশু ছিল ১৭৪ জন জানিয়ে ফ্লোরা বলেন, দেশে করোনা আক্রান্ত তিনজনের মধ্যে একজন চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন। বাকি দুজনও সুস্থ আছেন।

এ সময়, ভাইরাস সম্পর্কে ভুল তথ্য দিলে তাঁর বিরুদ্ধে আইনী ব্যবস্থারও হুঁশিয়ারি দেন আইইডিসিআরের পরিচালক। তবে, এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে, আশ্বস্ত করেছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

চিকিৎসকরা জানান, এই রোগের সবচেয়ে বড় প্রতিকার হচ্ছে সতর্ক থাকা। সতর্কতা বিষয়ে দেয়া নির্দেশনাগুলো সাধ্যমত মেনে চললে এই ভাইরাস প্রতিরোধ করা সম্ভব। এছাড়া গুজবে কান না দিয়ে, সবাইকে সচেতন হওয়ারও আহবান জানায় তারা।

মাসুদ সুমন, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close