দেশবাংলা

ধানের মূল্য বাড়ানোর দাবি কৃষকদের

হবিগঞ্জে গেল বছর ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় এবার বোরো আবাদে আগ্রহ হারিয়ে ফেলেছেন জেলার চাষীরা। অনেক জমি পতিত থাকার কারণে, লক্ষমাত্রা পুরণ না হওয়ার আশংকা দেখা দিয়েছে। ধানের মূল্য বাড়ানোর দাবি জানিয়েছেন কৃষকরা।

শুরু হয়েছে বোরো মৌসম। হবিগঞ্জের হাওর অঞ্চলসহ বিভিন্ন এলাকায় জমিতে কাজে ব্যস্ত চাষিরা। ধানের বীজতলা পরিচরযা করছেন অনেকে, আবার চারা রোপনের জন্য জমি প্রস্তুত করছেন স্থানীয় চাষিরা। তবে এবার কমেছে ব্যস্ততা। গত বছরলোকসান হওয়ার কারণে, এবার ধান চাষে আগ্রহ হারিয়েছেন অনেক চাষি।

কৃষকদের অভিযোগ ন্যায্যমূল্যে ধান বিক্রি করতে পারেন না তারা। জানান, উচ্চমূল্যে বীজ, সার ক্রয়, মজুরী ও সেচসহ ধান উৎপাদনে সব মিলিয়ে যে খরচ হয়, তা বিক্রি করে লাভ পাওয়ার সম্ভাবনা খুবই কম। তবে সরকারি প্রনোদনা ছাড়া  লাভের সুযোগ দেখছেন না তারা।

সারের মুল্য কমিয়ে নেয়াসহ উৎপাদন খরচ বাঁচাতে রাইস ট্রান্সপ্ল্যান্টার দিয়ে ধান রোপণ ও  কম্বাইন্ড হারবেস্টর দিয়ে কর্তন পদ্ধতিতে কাজ করা হচ্ছে বলে জানান কৃষি কর্মকর্তা মো.তমিজ উদ্দিন খান।

এ বিষয়ে হবিগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, ধান চাষের পাশাপাশি অন্যান্য ফসলের দিকে কৃষকদের আগ্রহ বাড়াতে হবে। প্রনোদনার ব্যাপারে সরকারের উর্ধ্বতন কতৃপক্ষকে জানানো হবে।

এদিয়ে কৃষি বিভাগ জানিয়েছে, জেলায় এবার ১ লাখ ২০ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। অর্জিত হয়েছে ১ লাখ ১৭ হাজার।

মোতাব্বির হোসেন, হবিগঞ্জের চুনারুঘাট

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close