বাংলাদেশ

করোনা মোকাবিলায় অর্থ তহবিল গঠনের প্রস্তাব মোদির

করোনাভাইরাসের প্রদুর্ভাব মোকাবিলায় সার্ক শীর্ষ দেশগুলোর নেতারা এক ভিডিও কনফারেন্সে মিলিত হয়েছিলেন। কনফারেন্সের নেতৃত্ব দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি করোনাভাইরাসের প্রার্দুভাব মোকাবিলায় সার্বভুক্ত দেশগুলাের জরুরি অর্থ তহবিল গঠনের প্রস্তাব দিয়েছেন। মোদি বলেন, আমি প্রস্তাব করছি করোনাভাইরাস মোকাবেলায় আমরা জরুরি তহবলি গঠন করার। সূত্র : হিন্দুস্তান টাইমসের।

‘করোনাভাইরাস মোকাবেলায় একটি দৃঢ় কৌশল প্রণয়নের’ লক্ষ্যে সার্ক সদস্য দেশগুলোর নেতারা ভিডিও কনফারেন্সে যোগ দেন। রোববার বিকাল সাড়ে ৫টার দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সূচনা বক্তব্যের মধ্য দিয়ে ভিওিও কনফারেন্সের শুরু হয়।

এদিকে করনোভাইরাস নিয়ে মোদির জরুরি তহবিলের প্রস্তাবনায় ভিডিও কনফারেন্সকে স্বাগত জানিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। তিনি বলেন, করোনাভাইরাসের জরুরি তহবিল গঠনে বিশেষ করে র্দীঘমেয়াদি অর্থনীতি পুনরোদ্ধারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবকে স্বাগত জানাই।

করোনাভাইরাস মোকাবিলায় ভারতে গৃহীত পদক্ষেপ বিষয়ে নরেন্দ্র মোদি বলেন, আমাদের দেশে ভ্রমণে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। হাসপাতালে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি প্রদেশকে আলাদাভাবে প্রস্তুত হতে বলা হয়ছে। এ ভিডিও কনফারেন্সের উদ্দেশ্যে এ মহামারি মোকাবিলায় আমাদের অবস্থান ও দৃষ্টিভঙ্গি একে অপরকে জানানো।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, সার্কের সদস্য দেশগুলোকে সজাগ থাকা দরকার। যদিও আমরা এখন পর্যন্ত ১৫০ জন করোনা আক্রান্ত পেয়েছি। আমাদের প্রস্তুতি নিতে হবে। আতংকিত হওয়া যাবে না। করোনাভাইরাসের লড়াইয়ে আমাদের অবকাঠামোগত স্থাপনার কাজ বাড়ানো হয়ছে।

ভিডিও কনফাররেন্সে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি বলেন, ভারত সাংহাই কো-অপারশেনের গুরুত্বপূর্ণ সদস্য, চীনও এর সদস্য। আমি চীনের অভিজ্ঞতা নেয়ার জন্য তাদের সঙ্গে আমাদের সমন্বয় বাড়ানোর প্রস্তাব করছি। করোনাভাইরাস মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোর মাঝে একটি সাধারণ টেলি-মেডিসিন কাঠামো গঠনের প্রস্তাব করছি।

নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়ে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, চীনের উহান থেকে আমাদের ২৩জন শিক্ষার্থী ফিরেছেনে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখন পর্যন্ত আমাদের দেশে পাঁচজন করোনা সংক্রমিত ব্যক্তি এসেছেন। স্থানীয়ভাবে কোনো সংক্রণের ঘটনা পাওয়া যায়নি।

তিনি বলেন, করোনা মোকাবিলায় কৌশলগত বিষয় নিয়ে আমাদের স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্যসচিবরাও এ ধরনের সম্মেলনে আলোচনা করতে পারেন। তিনি বলেন, আমি আশা করছি এই সম্মেলনে করোনা মোকাবিলায় আমাদের সবাইকে নতুন পথের সন্ধান দেবে।

এম হাবিল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close