আন্তর্জাতিকইউরোপএশিয়ামধ্যপ্রাচ্য

বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ২ লাখ ৪৫ হাজারেরও বেশি

বিশ্বজুড়ে এক আতঙ্কের নাম এখন কোভিড-১৯। ১৮১টিরও বেশি দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা আড়াই লাখ ছাড়িয়েছে। এরই মধ্যে মারা গেছে ১০ হাজার তবে সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন, সাড়ে ৮৮ হাজার মানুষ।

করোনা আতঙ্কে অনেক দেশ নিজেদের অবরুদ্ধ ঘোষণা করেছে। বন্ধ করে দেয়া হয়েছে ব্যবসা-বাণিজ্যসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান। বিশ্বব্যাপী আতঙ্কের নাম করোনা ভাইরাস। এ পর্যন্ত ১৮১ টিরও বেশি দেশে, এতে আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৬শ ১৩ জন।

মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজারেরও বেশি। তবে এদের বেশির ভাগই বয়সে প্রবীণ এবং অন্যান্য রোগে আক্রান্ত ছিলেন।করোনা আক্রান্ত দেশগুলোতে বন্ধ ঘোষণা করা হয়েছে ব্যবসা ও শিক্ষা প্রতিষ্ঠান। বিছিন্ন করা হয়েছে শহরের সাথে শহরের যোগাযোগ ব্যবস্থা।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃতের ঘটনা ঘটেছে ইতালিতে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ৪২৭ জনের প্রানহানি ঘটে। এর মধ্য দিয়ে ইতালি ছাড়িয়ে যায় চীনকেও। এ নিয়ে ইউরোপের দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৪’শ ৫ জনে।

 বৈশ্বিক মহামারি কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল প্রথম রাশিয়ায় একজনের মৃত্যু হয়। ইরানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৮ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ১ হাজার ২’শ ৮৪ জনের। করোনার কারণে মক্কা ও মদিনায়  নামাজ আদায় স্থগিত ঘোষণা পর এবার, মসজিদ আল হারাম ও মসজিদ নববীতেও নামাজ স্থগিত করেছে সৌদি সরকার।

তবে প্রাণঘাতী এ ভাইরাসকে জয় করে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন, এমন ব্যক্তির সংখ্যাও কম নয়। এ পর্যন্ত সারাবিশ্বে ৮৮ হাজার ৪’শ ৩৭ জন আক্রান্ত ব্যক্তি সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

আরমান কায়সার, বাংলাটিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close