বিশ্ববাংলা

করোনা : মালয়েশিয়ায় মাঠে নামছে সেনাবাহিনী

মালয়েশিয়ায় রোববার থেকে পুলিশকে সর্বোচ্চ সহায়তা করতে মাঠে নামছে মালয়েশিয়ান সেনাবাহিনী। গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব জানান, প্রাণঘাতী করোনার বিস্তার ঠেকাতে দেশের পুলিশকে সহায়তা করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিভিন্ন দেশের মতো মালয়েশিয়াতেও চলছে লকডাউন আর এসময় দেশের সকল নাগরিককে ঘরে থাকার আহ্বান জানিয়েছে, মালয়েশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদ।

মালয়েশিয়ায় বিভিন্ন পর্যটন কেন্দ্র এখন পর্যটক শুন্য। এই বিধি নিষেধ মালয়েশিয়ান নাগরিকদের পাশাপাশি বাংলাদেশি প্রবাসীরাও মেনে চলছে। আর এ নিষেধ অমান্য করলে জেল জরিমানাও করা হচ্ছে। শুধু মৌলিক চাহিদা পূরণ ছাড়া, সবাইকে ঘরে থাকার পরামর্শ দেয়া হচ্ছে।

করোনার প্রাদুর্ভাব ঠেকাতে গত ১৬ মার্চ দেশব্যাপী লকডাউন ঘোষণা করে মালয়েশিয়া সরকার। ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত এ লকডাউন কার্যকর থাকবে। এর আওতায় থাকবে, সুপারশপ, পাবলিক প্লেস, চেইন শপ, মার্কেট, শপিং কমপ্লেক্স ও মসজিদের সব ধরনের কার্যক্রম।

মালয়েশিয়ায় থাকা প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশ সরকারের কাছে আবেদন জানান, যারা ব্যাংক এবং এনজিও থেকে লোন নিয়েছেন, তা যেন এক মাসের জন্য স্থগিত করা হয়।

বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার সাধারণ সম্পাদক নিষেধাজ্ঞার দিনগুলোতে সবাইকে ঘরে থাকার অনুরোধ জানান। প্রবাসীরাও মালয়েশিয়া সরকারের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে, এ কয়দিন ঘরে থাকবেন বলে জানান।

দেশটিতে হঠাৎ করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ার কারণেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত ১০৩০ জন এ ভাইরা্সে সংক্রমিত হয়েছেন। আক্রান্তদের মধ্যে দুইজনের মৃত্যু হয়েছে। তবে, সুস্থ হয়ে ঘরে ফিরেছেন অনেকেই। বাকিরা এখনো চিকিৎসাধীন।

মোহাম্মদ আলী, মালয়েশিয়া প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close