বিএনপিরাজনীতি

খালেদা জিয়ার মুক্তির নির্দেশনা কার্যকর হতে চলেছে

খালেদা জিয়ার মুক্তির বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা কিছুক্ষণের মধ্যে কার্যকর হবে বলে জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।বুধবার দুপুরে তিনি বলেন, অল্প কিছুক্ষণের মধ্যে খালেদা জিয়া মুক্তি পাবেন। কিছু ফর্মালিটিজ বাকি আছে।

তিনি আরো বলেন, বেগম জিয়াকে তার ছোট ভাইয়ের জিম্মায় ৬ মাস চিকিৎসার জন্য দেয়া হলো। তবে তিনি কোন রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না।

জানা যায়, প্রধানমন্ত্রীর অনুমোদনের পর বুধবার দুপুর ১২টার দিকে ওই নথি মন্ত্রণালয়ে পৌছেছে। এই নথির ভিত্তিতে একটি প্রজ্ঞাপন তৈরি করে কারা কর্তৃপক্ষকে পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সবকিছু ঠিক থাকলে কিছুক্ষণের মধ্যেই মুক্তি পেতে পারেন খালেদা জিয়া।

এর আগে, মঙ্গলবার দুপুরে গুলশানের বাসভবনে এক ব্রিফিংয়ে সরকারের এমন সিদ্ধান্তের কথা জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাহী আদেশে শর্ত সাপেক্ষে ছয় মাসের জন্য মুক্তি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে খালেদা জিয়া ঢাকায় নিজ বাসায় থেকে চিকিত্সা গ্রহণ করবেন। দেশের বাইরে যেতে পারবেন না। সরকার মানবিক কারণে সদয় হয়ে এ সিদ্ধান্ত নিয়েছে।

ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা (উপধারা-১) অনুযায়ী মুক্তির ব্যবস্থা করা হয়েছে। তাকে ছয় মাসের জন্য মুক্তি দেওয়ার সুপারিশ পাঠানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close