দেশবাংলা

করোনা প্রতিরোধে সারাদেশে সক্রিয় পুলিশ-সেনা

করোনাভাইরাসের সংক্রমণ রোধ করতে সারাদেশে কাজ করছে, পুলিশ ও সেনাবাহিনী। এসময়ে  ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের তালিকা প্রস্তুত এবং বিদেশফেরতদের কোয়ারেন্টিনে থাকা নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনের পদক্ষেপে সহায়তা ও সমন্বয় কাজ করছেন তারা। এদিকে, বিদেশ ফেরতদেরকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

চট্টগ্রামে ৯৫৮ জন হোম কোয়ারেন্টিনে আছেন বলে জানিয়েছেন, সিভিল সার্জন। বুধবার চট্টগ্রাম করোনা সনাক্তকরণ কিট এসেছে উল্লেখ করে পর্যায়ক্রমে আরো কীট আসবে বলে জানান তিনি। তবে এখন পর্যন্ত মোট ৮ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে।

করোনাভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতি মোকাবেলায় কাজ করছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা। পাবনার ঈশ্বরদীতে এলাকাবাসী করোনা আতংকে ঘরে অবস্থান করছেন। গ্রীণসিটিতে অবস্থানকারী রাশিয়ান নাগরিকদের মাস্কবিহীন বেপরোয়া চলাচল করায় তাদের সতর্ক করা হয়েছে।

মানিকগঞ্জে ২৪ ঘন্টায় নতুন করে ২৬১ জনসহ ৭২১ বিদেশ ফেরতকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। করোনার প্রভাবে দ্বিতীয় দিনের মতো শেরপুরে অঘোষিত লকডাউন চলছে। দুরপাল্লার যানবাহন বন্ধ এবং দোকানপাট বন্ধ থাকার কারণে জেলা শহরে চলছে সুনসান নিরবতা।

এদিকে, সিরাজগঞ্জে এ পর্যন্ত ৫শ ২৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রেখেছিল স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে ২শ ৪৩ জনকে কোয়ারেন্টাইনে শেষে রোগের লক্ষণ না পেয়ে ছাড়পত্র দেয়া হয়েছে। চাঁদপুরে করোনা সন্দেহে ১ জন হাসপাতালে ভর্তি করা হয়েছে। জেলায়  ৩শ ৩১ জন হোম কোয়ারেন্টিইনে আছেন। আইসোলেশনে থাকা ২ জন সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছেন।

কুড়িগ্রামে করোনা পরিস্থিতিতে শহর ও গ্রামাঞ্চলের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এদিকে, জেলায় গত ২৪ ঘন্টায় ৫ জনসহ ৩১৫ জনের হোম কোয়ারেন্টাইন রাখা হয়েছে। সাধারন ছুটি ঘোষিত হওয়ায় নওগাঁ শহর জনশুন্য হয়ে পড়েছে। এদিকে, জেলায় গত ২৪ ঘন্টায় ৭ জনকে নতুন করে হোম কোয়ারেনটিনে রাখা হয়েছে।

নরসিংদীতে করোনা প্রতিরোধে জনসমাগম রোধ ও সামাজিক দূরত্ব বজায় রাখতে মাঠে নেমেছে সেনা বাহিনী। পৌরসভার পক্ষ থেকে ২০টি পয়েন্টে জীবানুনাশক স্প্রে করা হচ্ছে। অন্যদিকে, নড়াইলে করোনা প্রতিরোধে শহরের পুরাতন বাস টার্মিনাল এলাকা থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে গণসচেতনতামূলক প্রচারণা চালানো হয়।

টাঙ্গাইলে নতুন করে ১৭৭ জনসহ বর্তমানে জেলার ৮শ ৩৬ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে। এর মধ্য নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়ায় ৬৩৫ জনকে ছাড়পত্র দেয়া হয়। এছাড়াও শরীয়তপুরে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে কাজ কর‌ছে প্রশাসন।

ডেস্ক রিপোর্ট, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button