আন্তর্জাতিকমধ্যপ্রাচ্য

করোনা প্রতিরোধে সৌদি সরকারের সতর্কতা

করোনা ভাইরাস রোধে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। সেই সাথে সৌদির এক প্রদেশ হতে অন্য প্রদেশে যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে। আর নিত্য প্রয়োজনীয় পন্য কেনার সুপার শপে সতর্কতামূলক বিভিন্ন ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। এদিকে, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একজন মারা গেছেন।

করোনা ভাইরাস রোধে এরই মধ্যে বেশ কিছু পদক্ষেপ হাতে নিয়েছে সৌদি সরকার। গত ২১ দিনের কারফিউর এর মধ্যে রিয়াদ, মক্কা ও মদীনা শহরে কারফিউর সময় এগিয়ে সন্ধ্যা ৭টার পরিবর্তে, বিকেল ৩টা থেকে পরদিন সকাল ছয়টা পর্যন্ত করা হয়েছে।

এছাড়াও স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী, প্রশাসন উল্লেখিত শহরসমুহ ছাড়া, অন্যান্য শহরে কারফিউর সময় বৃদ্ধি কিংবা পুরো ২৪ ঘন্টাই কারফিউ জারি করতে পারবে মর্মে উল্লেখ করা হয়েছে। তবে ইতোপূর্বে উল্লেখিত জরুরী পরিসেবাসমুহের কর্মীরা এ নির্দেশনার আওতামুক্ত থাকবে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক নির্দেশনায়, এক প্রদেশ হতে অন্য প্রদেশ যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে। রিয়াদ, মক্কা ও মদীনা নগরী হতে বের হওয়া এবং এ শহরসমুহে বাইরে থেকে প্রবেশ করাও নিষিদ্ধ করা হয়।

সৌদি বাণিজ্য মন্ত্রণালয় এর মুখপাত্র জানিয়েছেন, সম্প্রতি বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পন্য কেনার সুপার শপে অত্যাধিক ভীর পরিলক্ষিত হওয়ায়, সতর্কতামূলক বিভিন্ন ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে।

এছাড়া ভীড় এড়ানোর জন্য কার্ফিউ শুরুর ঠিক দুই ঘন্টা আগে সুপার শপে ভীর না জমিয়ে, সকাল ছয়টা থেকে এগারোটার মধ্যে শপিং এর পরামর্শ দেয়া হয়েছে। পাশাপাশি ডেলিভারি সুবিধা গ্রহণের আহবানও জানানো হয়েছে।

উল্লেখ্য, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মদীনায় তৃতীয় মৃত্যুর ঘটনা ঘটেছে।

গোলাম কিবরিয়ার, সৌদি আরব প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close