আন্তর্জাতিকইউরোপএশিয়ামধ্যপ্রাচ্য

বিশ্বব্যাপী আক্রান্ত ৬ লাখের বেশি, মৃত্যু ২৮ হাজার ছাড়িয়েছে

করোনা পরিস্থিতি

করোনাভাইরাস আতঙ্কে গোটা বিশ্ব যখন দূর্বিসহ, তখন বাংলাদেশকে সুখবর দিলো আইইডিসিআর। সংস্থাটির তথ্যমতে, গত ২৪ ঘন্টায় দেশে নতুন কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। মারাও যায়নি কেউ। বরং সুস্থ হয়েছে ঘরে ফিরেছেন আরও চারজন।

শনিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এসব তথ্য জানান, সংস্থাটির পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা। তবে করোনার করালগ্রাসে এখনও সন্ত্রস্ত বহির্বিশ্ব। এখন পর্যন্ত বিশ্বজুড়ে এতে মৃতের সংখ্যা ২৭ হাজার ছাড়িয়েছে। এরমধ্যে ইতালিতে একদিনেই সর্বোচ্চ ৯ শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। আর আক্রান্তের সংখ্যায় সবাইকে ছাড়িয়ে, শীর্ষে যুক্তরাষ্ট্র।

করোনা সংক্রমণে এখন অনেকটা স্বাভাবিক অবস্থায় বাংলাদেশ। যেখানে পার্শ্ববর্তী দেশ ভারত-পাকিস্তানেও দিনদিনই বাড়ছে মৃ্তের সংখ্যা, সেখানে দেশে নতুন করে কেউ আক্রান্ত না হওয়ার খবর জানালেন আইইডিসিআরের পরিচালক।

এখন পর্যন্ত দেশে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৪৮। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আরো চারজন সুস্থ হয়ে উঠেছেন। যা নিয়ে মোট ১৫ জন কোভিডমুক্ত হলেন। তবে, প্রাণঘাতী এ ভাইরাসের বৈশ্বিক পরিস্থিতি এখনও ভয়াবহ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ড-ওমিটারের তথ্য অনুযায়ী, সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা প্রায় ৬ লাখ এবং মৃতের সংখ্যা ২৭ হাজারের বেশি।

এদিকে, স্পেনের একটি হাসপাতালে চিকিৎসাধীন সবাই কোভিড-১৯’এ আক্রান্ত।  ইতালিতে আক্রান্ত ও মৃত্যুর মিছিল সামাল দিতে পারছেন না স্বাস্থ্যকর্মীরা।  তাদের সহায়তা করছেন রাশিয়ার চিকিৎসকরা।

অন্যদিকে, জার্মানি, নেদারল্যান্ডস এবং ফ্রান্সেও প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। পরিস্থিতি মোকাবিলায় দেশজুড়ে লকডাউন দুই সপ্তাহ বাড়িয়েছে ফ্রান্স।  যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। এ পরিস্থিতিতে আগামী একশো দিনের মধ্যে এক লাখ ভেন্টিলেটর তৈরির ঘোষণা দিয়েছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে, দুঃসংবাদের মাঝেও আশা জাগানিয়া খবর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কোভিড-১৯’এর চারটি ওষুধের কার্যকারিতা পরীক্ষা করা হচ্ছে বলে জানান সংস্থাটির মহাপরিচালক টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়াসুস।

 মোহাম্মদ হাসিব, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close