অন্যান্যবাংলাদেশ

ডেঙ্গুর প্রকোপ বাড়ছে করোনার আড়ালে

করোনার পাশাপাশি মশার উৎপাতে ডেঙ্গুর শঙ্কায় আছে রাজধানীবাসী। আর কীটতত্ত্ববিদরা বলছেন, এডিস মশা নিয়ন্ত্রণে আগাম পদক্ষেপ না নিলে করোনার মাঝে সংকট আরও ঘনিভূত হতে পারে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টারের তথ্য মতে, এ বছর ১লা জানুয়ারি থেকে ২৩শে মার্চ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২৬৯ জন। এর মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২৬৫ জন। হাসপাতালে ভর্তি আছেন ৪ জন। গত বছর প্রথম তিনমাসে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ছিল ৭৩।

এদিকে, গেল বছরের প্রথম তিন মাসের তুলনায় এ বছর ডেঙ্গু রোগীর সংখ্যা কয়েকগুণ বেশি, ডেঙ্গুর বাহক এডিস মশার ঘনত্বও বেশি। তবে সিটি কর্পোরেশন বলছে করোনাভাইরাস সংক্রমণের মাঝে এডিস মশা যাতে বংশ বিস্তার করতে না পারে সেদিকে কাজ করছেন তারা।

উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন বলেন, মার্চ, এপ্রিল ও মে মাস এডিস মশার প্রজনন স্থল ধ্বংস করতে নগরবাসী ও সিটি কর্পোরেশনকে এক হয়ে কাজ করতে হবে। তাছাড়া কর্মীরা যারা কাজ করবে তারা তাদের প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে কাজ চালিয়ে যাবে।

গেল বছরের মতো এবার যেন ডেঙ্গু রোগীর সংখ্যা না বাড়ে, সে বিষয়ে ব্যবস্থা নিতে দায়িত্বশীলদের প্রতি আহ্বান নগরবাসীর।–ডিবিসি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close