আন্তর্জাতিকমধ্যপ্রাচ্য

করোনা আক্রান্তদের বিনা খরচে চিকিৎসা দেবে সৌদি

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাওয়ায় সৌদিআরবের পূর্বাঞ্চলে অবস্থিত বৃহত্তম শিল্পনগরী আল জুবাইলে, সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত লক ডাউন জারি করা হয়েছে।

এতে, প্রবাসী বাংলাদেশিদের মাঝে আতংক বিরাজ করছে। প্রবাসীদের সকল প্রকারের ব্যবসা বানিজ্য প্রায় বন্ধের পথে।

অন্যদিকে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সৌদি আরবে নেয়া হয়েছে নানা পদক্ষেপ। দেশটির দাম্মাম অঞ্চলের শহর আল জুবাইলে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত, সকল মসজিদে নামাজ পড়া বন্ধ করে দেয়া হয়েছে। বন্ধ রয়েছে অনেক কোম্পানীও।

ফলে, শ্রমিকরা বেকার হয়ে বাসায় অবস্থান করছেন। খুব প্রয়োজন ছাড়া কাউকে রাস্তাঘাটে দেখা যাচ্ছে না। যে অল্প কয়েকটি প্রতিষ্ঠান চালু রয়েছে, তাতেও কড়া সতর্কতার মধ্য দিয়ে কর্মী প্রবেশ করানো হচ্ছে।

শহরটিতে অভ্যন্তরীন এবং দূরপাল্লার সকল যানবাহন বন্ধ রয়েছে। শুধুমাত্র জরুরী প্রয়োজনে, কিছু যানবাহন কড়া নজরদারীর মধ্য দিয়ে চলছে। বাংলাদেশি প্রবাসী সহ সকল দেশের প্রবাসীদের অনেক দোকানপাট বন্ধ রয়েছে।

অফিস আদালত ব্যাংকসহ বড় বড় শপিং মল প্রায় ফাঁকা। হাতেগোনা কয়েকটি দোকান খোলা থাকলেও, তাতে নেই কোনো ক্রেতা। লোকসান গুনছেন দোকান ও রেষ্টুরেন্টমালিকসহ অন্যান্য ব্যাবসায়ীরা।

এদিকে সরকারি হিসেব অনুযায়ী সৌদি আরবে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৪০২ জন, সুস্থ বাড়িয়ে ফিরেছেন ৪৪৪ জন, আর মারা গেছেন ৩৪ জন। এরই মধ্যে দেশটিতে ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২০৬ জন|

এ ভাইরাস যেনো ছড়িয়ে না পড়ে সেজন্য, অভ্যন্তরীণ সকল ট্রেন ট্যাক্সী, দূরপাল্লার যানবাহন চলাচল ও জনসমাগম বন্ধ করে দেয়া হয়েছে। সবাইকে যার যার রুমে অবস্থান করার আহবান করা হয়েছে । বর্তমানে বেশকিছু শহরে ২৪ ঘন্টা লকডাউন চলছে।

সৌদির বাদশা সালমান বিন আব্দুল আজিজ সকল সরকারী হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্ত সকল বৈধ অবৈধ সব দেশের নাগরিকদের বিনা খরচে চিকিৎসা দেবার নির্দেশ দিয়েছেন।

সৌদিআরবে অবস্থান কিংবা ছুটিতে সৌদির বাইরে অবস্থানরত যাদের আকামার মেয়াদ শেষ হবে তাদের মেয়াদ আরো তিনমাস বৃদ্ধি পাবে কোন রকম ফি ছাড়াই। সৌদিতে অবস্থানরত কিংবা ছুটিতে সৌদির বাইরে অবস্থানরত সবার জন্যই তা প্রযোজ্য।

জাফর খান, সৌদী আরবের আল জুবাইল প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close