আন্তর্জাতিক

বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত প্রায় ৭৫ হাজার, ২৪ ঘণ্টায় ৫ হাজার ২২৯

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বের ২০৯টি দেশে ছড়িয়ে সংক্রমণ বেড়ে দাঁড়িয়েছে প্রায় সাড়ে ১৩ লাখে। রোগটিতে মৃত্যুর সংখ্যা এখন প্রায় ৭৫ হাজার। এর মধ্যে গত একদিনেই মারা গেছেন পাঁচ হাজার ২২৯ জন। ভাইরাসে আক্রান্তের পর, এ পর্যন্ত প্রায় তিন লাখ রোগি সুস্থ হয়েছেন।

বৈশ্বিক করোনা পরিস্থিতি বিবেচনায় গত একদিনে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। সাড়ে বাড়শো’র বেশি মানুষ মারা গেছেন, যার মধ্যে একজন বাংলাদেশি। সেখানে মোট মৃত্যু প্রায় ১১ হাজার। নতুন করে ৩০ হাজার আক্রান্তে, মোট সাড়ে তিন লাখের বেশি রোগি শনাক্ত হলো, শীর্ষ সংক্রমিত দেশটিতে।

এদিকে, যুক্তরাজ্যে আক্রান্তের সংখ্যা ৫১ হাজারের বেশি, আর মৃতের সংখ্যা সাড়ে পাঁচ হাজারের কাছাকাছি। কোভিড-১৯ আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের অবস্থার অবনতি হওয়ায় তাকে হাসপাতালের আইসিইউ’তে নেয়া হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনায় সর্বাধিক মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয়স্থানে আছে ফ্রান্স। দেশটিতে একদিনেই মারা গেছে ৮৩৩জন। আর ইউরোপের অপর দুই দেশ স্পেন এবং ইতালিতেও মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে।

দেশ দুটিতে একদিনে যথাক্রমে, ৭০০ এবং ৬৩৬ জনের মৃত্যু হয়েছে। ইতালিতে সব মিলিয়ে মারা গেছেন সাড়ে ১৬ হাজারের বেশি মানুষ।

এছাড়া ২৪ ঘণ্টায় জার্মানিতে ২২৬ জন, যুক্তরাজ্যে ৪৩৯, ইরান ১৩৬, বেলজিয়ামে ১৮৩, নেদারল্যান্ডসে ১০১ জন এবং তুরস্কে ৭৫, ব্রাজিলে ৭৮, সুইডেনে ৭৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, ইন্দোনেশিয়ায় করোনা সংক্রমিত হয়ে এখন পর্যন্ত দেশটির ২৪ জন চিকিৎসক প্রাণ হারিয়েছেন। এছাড়াও করোনাভাইরাসের কারণে সৌদি আরবের রিয়াদ, জেদ্দা, দাম্মাম, তাবুক অনির্দিষ্টকালের জন্য ২৪ ঘণ্টা কারফিউ ঘোষণা করা হয়েছে।

সাতজন প্রবাসী বাংলাদেশিসহ করোনায় মৃত্যু হয়েছে বরণ করেছে, মোট মৃতের সংখ্যা ৩৮ জন। সুস্থ হয়েছেন ৫৫১ জন।

এদিকে, করোনাভাইরাস নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সংক্রমণের বিস্তার ঠেকাতে শুধু মাস্ক ব্যবহারেই যথেষ্ট নয়। বর্তমান সময়ে, বেশি করে টেস্ট এবং শনাক্ত রোগি আইশোলেশনে গুরুত্ব দিয়েছে সংস্থাটি।

বিশ্ব সাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস বলেন ‘মাস্ক পড়ে আপনি ধুলোবালি থেকে রক্ষা পেতে পারেন। কিন্তু ভয়ঙ্কর হয়ে ওঠা করোনাভাইরাস ঠেকাতে পারবেন না।এজন্য যত বেশি সম্ভব টেস্ট করে রোগী শনাক্ত করে আইসোলেশনে পাঠাতে হবে।’

বাংলাটিভি/ আসাদ রিয়েল

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close