বিশ্ববাংলা

লেবাননে ত্রাণ পেতেও হিমশিম খাচ্ছেন প্রবাসীরা

করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্বের প্রায় সবকটি দেশ। বৈশ্বিক অর্থনীতিতে সৃষ্টি হয়েছে মন্দা। বন্ধ রয়েছে সিংহভাগ উৎপাদন। এমতাবস্থায় নিম্নআয়ের প্রবাসীদের যেন দুর্ভোগের শেষ নেই।

মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে ৭ মাসেরও অধিক সময় ধরে চলছে রাজনৈতিক অস্থিরতা, ডলার সংকট। এরই মধ্যে আবার মরার ওপর খাড়ার ঘা রুপে যুক্ত হয়েছে চলমান করোনা ভাইরাস সংকট। ত্রাণ সাহায্য পেতেও হিমশিম খাচ্ছেন প্রবাসীরা।

লেবাননে দীর্ঘদিনের রাজনৈতিক অস্থিরতা আর ডলার সংকটের মুখে প্রবাসীরা ইতোমধ্যেই নাজেহাল ছিলেন। সম্প্রতি করোনা দুর্যোগ আরম্ভ হয়ে তাদের দুর্দশার পরিমাণ আরো বাড়িয়ে তুলেছে।

লেবাননের এসকল অসহায় ও ক্ষতিগ্রস্থ প্রবাসীরা বাংলাদেশ সরকার, বৈরুত দূতাবাসসহ লেবাননের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের কাছে অনেকদিন ধরেই সাহায্য-সহযোগিতা চেয়ে আসছিলো।

এরই পরিপ্রেক্ষিতে দেশটির অভাবগ্রস্ত ও খাদ্য সংকটে জর্জরিত প্রবাসী বাংলাদেশিদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে বৃহত্তর বরিশাল সামাজিক সংগঠন।

এদিকে, দেশটিতে চলছে টানা ৪ সপ্তাহের লকডাউন। ফলে, কর্মহীন ও বেকার হয়ে খাদ্য সংকটে ভুগছে হাজারো প্রবাসী বাংলাদেশি। প্রায় দেড় লাখ প্রবাসী গৃহবন্দী অবস্থায় চরম দুশ্চিন্তা আর উৎকণ্ঠায় মানবেতর জীবনযাপন করছেন।

প্রবাসীদের এমন দুর্দিনে পাশে দাঁড়াতে গত রোববার লেবাননের বিভিন্ন প্রান্তে বসবাসরত অসহায় প্রবাসীদের বাড়ি বাড়ি গিয়ে খাদ্যসামগ্রী বিতরণ করেন সংগঠনটির সহ-সভাপতি কাসেম হাওলাদার, যুগ্ম-সম্পাদক রুহুল আমিন, সাংগঠনিক সম্পাদক মহসিন মিরাজ, প্রচার সম্পাদক মহসিন মৃধা ও মহিলা সম্পাদিকা মুক্তা আক্তার সহ আরো অনেকে।

এছাড়া লেবাননে অবস্থানরত অসহায় প্রবাসীদের চাহিদার তুলনায় ত্রাণের পরিমাণও খুব কম। অল্প কয়েকটি সংগঠনের উদ্যোগে ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে যা পর্যাপ্ত নয়। তাই সংগঠনটির প্রধান উপদেষ্টা মনির হোসেন আরো বেশী সামাজিক সংগঠন, রাজনৈতিক সংগঠন এবং স্বেচ্ছাসেবীদেরকে অসহায় প্রবাসীদের সাহায্যে এগিয়ে আসার জন্য  আহবান জানান।

করোনা সংকট মোকাবেলায় বাংলাদেশ সরকার ঘোষিত প্রনোদনা প্যাকেজ দুর্দশাগ্রস্ত প্রবাসীদের সংকট উত্তরণে অনেকটাই সহায়ক হবে । তবে এর বাইরেও বিভিন্ন সামাজিক সংগঠন এবং ব্যাক্তিগত উদ্যোগে দুস্থদের পাশে দাড়ালে এই সংকট মোকাবেলা করা সহজ হবে বলে মনে করছেন স্বেচ্ছাসেবীরা ।

বাবু সাহা, লেবানন প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close