বিশ্ববাংলা

লকডাউনে প্রবাসীদের বেতন পরিশোধের নির্দেশ প্রধানমন্ত্রীর

মালয়শিয়ায় কর্মরত বিদেশি শ্রমিকদের ভিসা নবায়নের ক্ষেত্রে কোম্পানি কর্তৃক প্রদত্ত লেভি চার্জ ২৫ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন।

এছাড়া, দেশটিতে খাদ্য সংকট থাকায় বাংলাদেশীদের জরুরী চাহিদা ফর্ম পূরণের মধ্য দিয়ে বাংলাদেশ দূতাবাসের সাহায্যে ত্রান সমগ্রী পৌঁছে দেয়া হচ্ছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তানশ্রি মুহিদ্দিন ইয়াসিন গত সোমবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে দেশটির বিভিন্ন কোম্পানি এবং এজেন্ট কোম্পানীতে কর্মরত বিদেশী শ্রমিকদের ভিসা নবায়নের ক্ষেত্রে, কোম্পানির লেভি চার্জ ২৫ শতাংশ কমিয়ে আনা হয়েছে বলে জানান ।

এ সুবিধাটি পয়লা এপ্রিল থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। এছাড়া, মালিকপক্ষকে লকডাউন চলাকালীন সময়ে শ্রমিকদের বেতন পরিশোধ করার নির্দেশ দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী।

তিনি বলেছেন, “যদি কোনো মালিক শ্রমিকদের বেতন পরিশোধ না করে অথবা, আগামী ছয় মাসের মধ্যে কোনো শ্রমিককে ছাঁটাই করে, তবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।”

এ বিষয়ে বাংলাদেশি কমিউনিটির নেতা রাশেদ বাদলসহ অন্যান্য নেতৃবৃন্দ এবং প্রবাসীরা জানান, বর্তমান করোনা মহামারীর সময়ে মালয়েশিয়া সরকার লেভি চার্জ ২৫ শতাংশসহ লকডাউন চলাকালে শ্রমিকদের বেতন পরিশোধ এবং যে সকল পদক্ষেপ নিয়েছে তা প্রশংসনীয়।

এদিকে, মালেয়শিয়ায় বাংলাদেশ হাইকমিশন প্রবাসী বাংলাদেশীদের ২৪ ঘন্টা অনলাইন সেবাসহ বিভিন্নভাবে সহযোগীতা করছে। ইতোমধ্যে মালয়েশিয়ায় খাদ্য সংকটে থাকা বাংলাদেশীদের জরুরী চাহিদা ফর্ম পূরণের মাধ্যমে,অনেকের মাঝেই ত্রান সমগ্রী পৌছে দেয়া হয়েছে।

এই সংকটাপন্ন সময়ে সহযোগীতা পেয়ে খুশি প্রবাসীরা। তারা দূতাবাস এবং বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানিয়েছেন ।

এদিকে, স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, সর্বশেষ মালয়েশিয়ায় এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৬৩ জন। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৬৩ জনে এবং চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৩২১ জন। তবে নতুন করে আর কোনো বাংলাদেশী আক্রান্তের খবর পাওয়া যায়নি।

মোহাম্মদ আলী, মালয়েশিয়া প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close