দেশবাংলা

যান চলাচল বন্ধে দুশ্চিন্তায় তরমুজ চাষিরা

পটুয়াখালীতে তরমুজের বাম্পার ফলন হলেও, সারাদেশে যান চলাচল বন্ধ ও শ্রমিক সংকটে দুশ্চিন্তায় পড়েছেন উপকূলের চাষিরা। বিভিন্ন ব্যাংক ও এনজিও থেকে ঋন নিয়ে আবাদ করা তরমুজ সময়মতো বিক্রি করতে না পারলে, ব্যাপক লোকসানে পড়বেন তাঁরা।

কিছু কৃষক এসব তরমুজ স্থানীয়ভাবে বাজারজাত করলেও দাম কম থাকায় দিশেহারা হয়ে পড়েছেন তারা। লোকসান ঠেকাতে সরকারের সহযোগিতা চেয়েছেন স্থানীয় তরমুজ চাষিরা।

পটুয়াখালীর কলাপাড়া, রাঙ্গাবালী, গলাচিপা, দশমিনা ও বাউফল উপজেলার চরাঞ্চলে ১৫ হাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের তরমুজের আবাদ হয়েছে।সেখানকার তরমুজ কোন সার বা ঔষধ ছাড়েই প্রাকৃতিক উপায়ে উৎপাদন করায় মিষ্টি ও স্বাদ বেশি এবং অনেক বড় হওয়ায় বাজারে এর চাহিদাও বেশি।

করোনা ভাইরাসের কারণে যানবাহন চলাচল বন্ধ থাকায় ক্ষেতের পাকা তরমুজ নিয়ে চিন্তায় রয়েছেন কৃষকরা। এদিকে, অনেক চাষিদের মাথায় রয়েছে বিভিন্ন ব্যাংক ও এনজিওসহ নানা ধরনের ঋণের বোঝা। তাই লোকসান ঠেকাতে সরকারের সহযোগিতা চেয়েছেন জেলার তরমুজ চাষিরা।

চাষিরা যেন ন্যায্যমূল্য পেতে পারেন সে ব্যাপরে ব্যবসায়ী ও চাষিদের সাথে সংযোগ স্থাপন করা হয়েছে বলে জানান, স্থানীয় কৃষিবিদরা। আবহাওয়া অনুকুলে থাকায় এবছর পটুয়াখালীতে তরমুজের ভাল ফলন হয়েছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close