আন্তর্জাতিক

বিশ্ব করোনার ভয়াবহ চিত্র

ভয়ঙ্কর অণুজীব করোনাভাইরাসে পুরো বিশ্বে মৃতের সংখ্যা ১ লাখ ৯ হাজারের কাছাকাছি। আক্রান্ত্রের সংখ্যা প্রায় ১৮ লাখ। সুস্থ হয়েছেন চার লাখের বেশি মানুষ। আর মৃতের সংখ্যায় সবাইকে ছাড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে প্রাণহানির সংখ্যা সাড়ে ২০ হাজারের বেশি। গত ২৪ ঘন্টায় ৭ বাংলাদেশিসহ একহাজার আটশো ৩০ জনের মৃত্যু হয়েছে। পৃথিবীতে সবচে বেশি হতাশায় ভুগতে থাকা মানুষটিও হয়তো ভাবেননি, গোটা বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত আর মৃতের সংখ্যায় লাখ ছাড়াবে । চীন-ইতালিতে যেখানে মৃতের সংখ্যা বাড়তে অনেকটা সময় লেগেছে, সেখানে ক্ষমতাধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে, তা টপকাতে লেগেছে মাত্র দুই সপ্তাহ। দেশটির ৫০টি অঙ্গরাজ্য মিলিয়ে মৃতের সংখ্যা ছাড়ালো ২০ হাজারের বেশি। যার মধ্যে রয়েছেন ১১৮ বাংলাদেশি। ২৪৪ বছরের ইতিহাসে এই প্রথম, সকল রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটিতে মারা গেলেন ।

আক্রান্ত ও মৃত দু’টি সংখ্যাই সবচেয়ে বেশি নিউইয়র্কে। গত ২৪ ঘণ্টায় নতুন করে মারা গেছেন ৭৮৩ জন, আক্রান্ত মোট আট হাজার ১০০ জন। মৃতের সংখ্যায় আট হাজার ৬২৭ জনে পৌঁছেছে অঙ্গরাজ্যটিতে। মৃত্যুর মিছিল বাড়তে থাকায় নিউইয়র্কের, সাফফোলক কাউন্টিতে মর্গে লাশ সংকট সৃর্ষ্টি হয়েছে।  তালিকায় দ্বিতীয়স্থানে নিউজার্সি।

যুক্তরাজ্যে ২৪ ঘন্টায় ৯১৭ জনের মৃত্যুতে মোট প্রাণহানি দাঁড়িয়েছে দশ হাজারের কাছাকাছি। তবে স্পেনে, শনিবারের চেয়ে কিছুটা বাড়লেও তিন সপ্তাহের পরিসংখ্যানে, দেশটিতে করোনায় কমেছে প্রাণহানির সংখ্যা। নতুন করে মারা গেছেন ৫১০জন। ফ্রান্স ও ইতালিতে বেড়েছে প্রাণহানি। তবে কমেছে নতুন আক্রান্তের সংখ্যা।  ইতালিতে করোনা রোগীর সেবায় এখন ডাক্তারের পাশাপাশি অংশ নিচ্ছে রোবটও।  ভারত একদিনে হারিয়েছে ৩৪ জনকে, মোট মৃত্যু দুইশো ৭৩। আক্রান্ত আট হাজারের বেশি। দেশটিতে নতুন করে আবারো বাড়ানো হলো দুই সপ্তাহের লকডাউনের সময়সীমা। আর চীনে নতুন করে ৯৯ জন আক্রান্ত হয়েছেন।

কোভিড-১৯ সংক্রমণ রোধে বিভিন্ন পদক্ষেপ নিয়েও সফল হচ্ছে না জাপান। বিশেষ করে টোকিওতে একদিনে রেকর্ড ১৯৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে, মোট আক্রান্ত ১৯০২ জন আর মারা গেছেন ১০৮ জন।  সৌদি আরবে গত ২৪ ঘন্টায় ৫ জনের প্রাণহানি হয়েছে। দেশটিতে মোট প্রাণহানির সংখ্যা ৫২ আর  গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩৮২ জন।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close