বিশ্ববাংলা

স্পেনে অবৈধদের বৈধতা চান মানবাধিকার কর্মীরা

স্পেনে বৈধ কাগজপত্র ছাড়া বসবাসকারী বাংলাদেশিসহ, বিভিন্ন দেশের ২ লাখ অবৈধদের বৈধ করে কাজ করার সুযোগ করে দিতে, সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির ১৬১ টি মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দ।

এই ১৬১ টি মানবাধিকার সংগঠন দেশটিতে বসবাসরত অবৈধ অভিবাসীদের বৈধ করার দাবীতে, পৃথক পৃথকভাবে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। এসব মানববন্ধনে,যারা নিয়ম মেনে স্থানীয় কাউন্সিলে রেজিস্টেশন করে বাস করছেন, তাদেরকে বৈধ অভিবাসীর স্বীকৃতি দেয়ার দাবি জানান তারা।

জানা যায়, স্পেনে কয়েক হাজার বাংলাদেশিসহ অবৈধ হয়ে পড়া মোট অভিবাসীর সংখ্যা ২ লাখ। মানবাধিকার সংগঠনগুলো দাবি করেন, বছরের পর বছর অবৈধ অভিবাসীরা ব্যবসাসহ বিভিন্ন রকমের পেশায় নিয়োজিত থেকে অর্থ উপার্জন করে জীবিকা নির্বাহ করে আসছে।

অথচ এসব অবৈধ অধিবাসীদের বৈধতা দিলে বৈধ কাজ করে, নিয়মিত সরকারকে টেক্স-পে প্রদানের মাধ্যমে স্পেনের অর্থনীতিকে সমৃদ্ধ করবে। বাংলাদেশী মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলা মাদ্রিদে চলমান জরুরী অবস্থার মধ্যে, ছোট পরিসরে এই মানববন্ধন কর্মসূচি পালন করে।

এছাড়া বাকী ৬০টি মানবাধিকার সংগঠন ও বিভিন্নস্থানে এই কর্মসূচী পালন করছে বলে জানান ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহম্মদ ফজলে এলাহী।

আল মাহমুদ, স্পেন প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close