আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

ট্রাম্পের অর্থ অনুদান বন্ধের সিদ্ধান্ত দু:খজনক : গেব্রিয়াসুস

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অর্থ অনুদান বন্ধের সিদ্ধান্তকে অমূলক আখ্যা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র প্রধান ট্রেডস আধানম গেব্রিয়াসুস। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যুক্তরাষ্ট্রের অর্থায়ন বন্ধে মার্কিন প্রেসিডেন্টের নির্দেশকে দু:খজনক বলে মন্তব্য করেছেন।

গেব্রিয়াসুস বলেন, ট্রাম্প ডব্লিউএইচও’র অর্থায়ন স্থগিতের যে সিদ্ধান্ত নিয়েছে তা নিন্দনীয়। হু-তার দায়িত্বে অবহেলা করেনি। আমরা শুরু থেকেই ভাইরাসের ব্যাপারে কি ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে হবে তার স্পষ্ট নির্দেশনা দিয়েছি। যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার দীর্ঘদিনের অকৃত্রিম বন্ধু। আমরা আশা করি দেশটির সঙ্গে এই সম্পর্ক চলমান থাকবে।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের সঙ্গে সুর মিলিয়ে যুক্তরাষ্ট্রের এ ধরণের সিদ্ধান্তে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বিভিন্ন দেশ।

এদিকে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় রেকর্ডসংখ্যক আট হাজারের বেশি মানুষ মারা গেছেন। এরমধ্যে যুক্তরাষ্ট্রে প্রাণহানি প্রায় আড়াই হাজার। ওর্য়াল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বের ২১০ দেশে মোট আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা দেড় লাখের কাছাকাছি। সুস্থ হওয়া মানুষের সংখ্যা পাঁচ লাখের উপরে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close