বাংলাদেশ

চাল চুরির হিড়িক : জেল-জরিমানা

মহা-দুর্যোগের মাঝেও দেশের বিভিন্নস্থানে চাল চুরির হিড়িক পড়েছে। লকডাউনে দরিদ্রদের জন্য সারাদেশে সরকারের বরাদ্দ দেয়া চাল আত্মসাতের দায়ে ইতোমধ্যে মেম্বার চেয়ারম্যানসহ ডিলার ও রাজনৈতিক দলের অনেক নেতাকর্মীর জেল জরিমানার খবরও পাওয়া গেছে।

চাঁদপুর সদর উপজেলার ৩ নম্বর কল্যাণপুর ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন রনি পাটোয়ারীর বাড়ি থেকে পাচারকালে, ৩২ বস্তা ত্রাণের চাল উদ্ধার করে স্থানীয়রা।পরে পুলিশ উদ্ধারকৃত চাল তাদের হেফাজতে রাখে। এ ঘটনায় ইউপি চেয়ারম্যান রনি গা ঢাকা দিয়েছেন।

এদিকে,চাঁদপুর সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানার বাসা থেকে ৬৭বস্তা সরকারী চাল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন।

বরিশালের বাবুগঞ্জে ২ নম্বর কেদারপুর ইউপি চেয়ারম্যান নূরে আলমের বাসা থেকে ১৮৪ বস্তা সরকারী চাল উদ্ধার করেছে র‌্যাব।ঘটনার পর থেকে চেয়ারম্যান,তার দুই ভাই এবং ডিলার পলাতক রয়েছেন।তবে,এর সাথে জড়িত ৬ নম্বর ওয়ার্ড সদস্য জাকির হোসেন এবং ৮নম্বর ওয়ার্ড সদস্য মোঃ রোকনুজ্জামানকে একমাস করে বিনাশ্রম কারদন্ড দেন ভ্রাম্যমান আদালত।

কুমিল্লার মুরাদনগরে চাল বিতরণে অনিয়মের অভিযোগে উপজেলার পূর্বধৈইর পশ্চিম ইউনিয়নের ডিলার ও ওয়ার্ড ছাত্রলীগের সাবেক সভাপতি আল-আমিন এর ডিলারশীপ বাতিল ও ৭ দিনের বিনাশ্রম কারাদন্ডসহ তার গোডাউন সিলগালা করে দিয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট।গাইবান্ধার সাঘাটা উপজেলার ঘুড়িদহ ইউনিয়নের খামার পবনতাইর গ্রামের ফেরদৌসের বাড়ীতে ত্রানের ২০ বস্তা  চালসহ বাড়ীটি ঘিরে রাখে স্থাণীয়রা। এসময় প্রশাসন আসতে বিলম্ব হওয়ায়,সাধারণ জনগনকে মারধোর করে চাল অন্যত্র পাচার করা হয়।

ঝালকাঠির নলছিটিতে ১০ টাকা কেজির চালের কার্ড বিতরণে অনিয়ম পাওয়ায়,স্থানীয় ইউপি সদস্যকে এক মাসের কারাদন্ড দিয়েছেন,ভ্রাম্যমান আদালত। এ ব্যাপারে ইউপি সদস্য গোহাগ জানায়,ইউপি চেয়ারম্যান আবদুল মান্নান সিকদারের নির্দেশনা অনুযায়ী কার্ডগুলো বিতরণ করেছেন তিনি। এদিকে,রংপুরে ব্যবসায়ী আব্দুল হানিফের বাড়িতে ডিবি পুলিশ অভিযান চালিয়ে দুটি বক্স খাটের ভেতরে রাখা ১ হাজার ২৩৮ লিটার টিসিবির সয়াবিন তেল জব্দ করা হয়। এসময় আব্দুল হানিফ ও লাল মিয়া নামে দুজনকে গ্রেপ্তার করা হযয়েছে।

অন্যদিকে,শেরপুরের নালিতাবাড়ীতে ১০ টাকা কেজির চাল বিতরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে স্থানীয় আওয়ামীলীগ নেত্রী বন্দনা চাম্বুগং এর বিরুদ্ধে। অনিয়ম প্রমাণিত হলে ব্যবস্থা নেয়ার আশ্বাস উপজেলা প্রশাসনের।নাটোরের সিংড়া থেকে ১০টাকা কেজির ১৭০বস্তা চালসহ ডিলার আসাদুজ্জামানকে আটক করেছে পুলিশ। এর আগে সিংড়ার শুকাশ ইউনিয়নে চাল চুরির ঘটনায় এক ইউপি সদস্য এবং ডিলারের বিরুদ্ধে মামলা হয়েছে।

অপরদিকে,সিরাজগঞ্জের চৌহালীতে খাদ্যবান্ধব কর্মসূচীর প্রায় ২ হাজার কেজি চাল জব্দ করা হয়েছে। গতরাতে উপজেলার জোতপাড়া বাজার ও এক ইউপি সদস্যের বাড়িতে পৃথক অভিযান চালিয়ে এসব চাল উদ্ধার করা হয়। এসময় আটক ইউপি সদস্য আবু বক্করকে জিজ্ঞাসাবাদের পর তার দেয়া তথ্যে, খাসকাউলিয়া ইউপি সদস্য রফিকুল ইসলামের বাড়ী থেকে আরো ৫২০ কেজি সরকারি চাল উদ্ধার করা হয়।

এছাড়া,ময়মনসিংহের মুক্তাগাছায় ১০ টাকা কেজির ১১ বস্তা চাল আত্মসাতের অভিযোগে ৮ নম্বর দাওগাঁও ইউপি চেয়ারম্যান মজনু সরকারের ছোট ভাই এবং ডিলার গুলশান সরকারকে ৩ দিনের জেল ও ৩০ হাজার টাকা অর্থদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close