বিশ্ববাংলা

সৌদিতে ১৬ বাংলাদেশির মৃত্যু, খাদ্য সংকটে অনেকেই

করোনা ভাইরাসের প্রভাবে সৌদি আরবের বিভিন্ন প্রদেশে কর্মহীন হয়ে, নানা সমস্যায় পড়েছেন সেখানে বসবাসরত প্রায় ২২ লাখ প্রবাসী বাংলাদেশি। এদের মধ্যে অনেকেই খাদ্য সংকটে ভুগছেন। এ পর্যন্ত ১৬ প্রবাসী বাংলাদেশির মৃত্যু হয়েছে।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দূতাবাস এবং কনস্যুলেটের মাধ্যমে রিয়াদ, জেদ্দার মতো বড় শহরগুলোতে খাদ্য সহায়তা পৌঁছে দেয়া হলেও, বঞ্চিত হচ্ছেন ছোট শহরগুলোর অধিবাসীরা। এছাড়া সহায়তার জন্য অনলাইনে আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করতে পারছেন না অল্পশিক্ষিত এবং অক্ষর জ্ঞানহীন প্রবাসীরা।

এদিকে, সৌদি আরবে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জিয়াউর রহমান নামে এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। জানা যায়, মক্কার আল-আবির কোম্পানীতে কর্মরত অবস্থায় হঠাৎ তার জ্বর ও শ্বাসকষ্ট দেখা দেয়। এসময় তাকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

জানা যায়, আল আবির কোম্পানীর মার্কেটিং ম্যানেজার হিসেবে কাজ করায়, কাজের প্রয়োজনে প্রায়ই বাইরে যেতে হতো তাকে। কক্সবাজার জেলার উখিয়া থানার অধিবাসী জিয়া, মক্কায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের গার্ডিয়ান ফোরামের সদস্য ছিলেন। অসুস্থ অবস্থায় মক্কার হাসপাতালে ১০ দিন চিকিৎসার পর তিনি মারা যান।

জিয়া তার পরিবার নিয়ে সৌদি আরবে বসবাস করতেন। মৃত্যুর সময় তিনি দুই ছেলে ও এক মেয়েকে রেখে যান । সৌদি আরবে মহামারি করোনাভাইরাসে এ পর্যন্ত ১৬ প্রবাসী বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close