বিশ্ববাংলা

জর্ডানে প্রবাসী সাংবাদিক গ্রেফতার, দূতাবাসের দিকে সন্দেহের তীর

বাংলা টিভি ও অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজ এর জর্ডান প্রতিনিধি সেলিম আকাশকে সম্প্রতি গ্রেফতার করেছে জর্ডান পুলিশ।

সেলিম আকাশ এর ঘনিষ্টজনরা মনে করছেন, দেশটিতে লকডাউনের কবলে পড়ে ৩০ হাজার প্রবাসী খাদ্য সঙ্কটে রয়েছেন এ সংক্রান্ত প্রতিবেদন করায়, দূতাবাস রাগান্বিত হয়ে তার নামে তথ্য প্রযুক্তি আইনে, সেদেশের কর্তৃপক্ষের কাছে অভিযোগ করলে, তাকে বাসা থেকে গ্রেফতার করা হয়। একই ধরনের অভিযোগ করেছেন সেলিমের স্ত্রী।

তবে এসব অভিযোগ অস্বীকার করে, রাষ্ট্রদূত নাহিদা সোবহান বলেছেন, আইনী প্রক্রিয়ায় তাকে মুক্ত করতে সহায়তা করবে দূতাবাস। এদিকে, এ ঘটনার তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়ে, সাংবাদিক সেলিম আকাশের মুক্তির ব্যাপারে, দ্রুত বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপ চেয়েছেন, বিভিন্ন দেশের সাংবাদিক নেতৃবৃন্দ।

মধ্যপ্রাচ্যের দেশ জর্ডানে চলমান করোনা ভাইরাস পরিস্থিতিতে লকডাউনের কবলে পড়ে কর্মহীন হয়ে নানা সংকটসহ ক্ষুধায় কষ্ট পাচ্ছেন, প্রায় ত্রিশ হাজার প্রবাসী বাংলাদেশি। প্রবাসীদের আর্তনাদ শুনে, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বাংলাদেশ সরকার বিশ লাখ টাকার অনুদান দেয়। কিন্তু দূতাবাস এই টাকা ক্ষুধার্ত প্রবাসীদের মধ্যে যথাযথভাবে বিতরণ করছে না বলে অভিযোগ ওঠে।

বেশ কয়েকটি বাংলাদেশি গণমাধ্যমের জর্ডান প্রতিনিধি, সেলিম আকাশ, এসব বিষয় গণমাধ্যমে তুলে ধরলে, তাকে জর্ডান দূতাবাস থেকে নানাভাবে হুমকী দেয়া হতো বলে, গ্রেফতারের আগে জানিয়েছিলেন, সাংবাদিক সেলিম। এছাড়া সংবাদটি বাংলা টিভিতে প্রচারিত হবার পরই প্রবাসীদের অনুদান দিতে শুরু করে দূতাবাস।

কিন্তু, অল্প সময়ের মধ্যেই জর্ডান গোয়েন্দা পুলিশের হাতে গ্রেফতার হন সাংবাদিক সেলিম আকাশ। সেলিম আকাশের স্ত্রী জোনা সেলিমসহ স্বজনদের ধারণা দূতাবাসই ক্ষুব্ধ হয়ে সেলিম আকাশকে গ্রেফতার করিয়েছে। এছাড়া দেশটির একজন পুলিশ কর্মকর্তার সাথে সেলিমের স্ত্রীর কথোপকথনের অডিওতে, গ্রেফ্তারে দূতাবাসের সংশ্লিষ্টতার আভাস পাওয়া যায়।

পুলিশ কর্মকর্তা ও জোনা সেলিম। এ ব্যাপারে বাংলা টিভির ইন্টারন্যাশনাল ডেস্ক ইনচার্জ সালাহউদ্দিন বাদল জর্ডান রাষ্ট্রদূত নাহিদা সোবহানের সাথে ফোনে যোগাযোগ করলে, তিনি সেলিম আকাশকে গ্রেফতারের সঙ্গে দূতাবাসের সংশ্লিষ্টতা অস্বীকার করেন এবং তার মুক্তির ব্যাপারে সহায়তার আশ্বাস দেন।

এদিকে, সত্য প্রকাশের দায়ে সেলিম আকাশকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশি সাংবাদিক নেতৃবৃন্দ। তারা সেলিমের মুক্তির ব্যাপারে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপ চেয়েছেন। ভক্সপপ প্রবাসী সাংবাদিক সেলিম আকাশের ২টি শিশু সন্তান নিয়ে, উদ্বেগ উৎকন্ঠায় দিন কাটাচ্ছেন তার পরিবার।

সারা বিশ্বে যখন করোনা প্রকোপের কারনে মধ্যপ্রাচ্যের সরকারপ্রধানগুলো প্রবাসী বন্দিদের মুক্তি দিচ্ছে, ঠিক সেই সময়ে দূতাবাসের প্ররোচনায় একজন সাংবাদিককে গ্রেফতারের ঘটনায় মর্মাহত প্রবাসী বাংলাদেশিরা।

ডেস্ক রিপোর্ট, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close