বিশ্ববাংলা

সুইডেনে ভিসা বাতিলের আশঙ্কায় প্রবাসী বাংলাদেশিরা

সুইডেনে চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে বাংলাদেশি প্রবাসীরা তাদের ভিসা বাতিলের আশঙ্কায় রয়েছেন। জানা যায়, বাংলাদেশ থেকে ওয়ার্ক পার্মিট বা স্টুডেন্ট ভিসায় যারা সুইডেনে যান, তারা কয়েক বছর দেশটিতে থাকার পর, স্থায়ীভাবে বসবাসের আবেদন করে সেখানকার নাগরিক হতে পারেন।

এজন্য তাদেরকে কমপক্ষে একটা নির্দিষ্ট পরিমাণ বেতনের কাজ পেতে হয়। প্রথম দুইবছর একই কোম্পানিতে কাজ করতে হয়। অতি প্রয়োজনে কাজ পরিবর্তন করতে হলে, আগের কোম্পানি থেকে নতুন কোম্পানিতে বেশি বেতন পেতে হয়।

কারও কাজ চলে গেলে বা কোম্পানি বন্ধ হয়ে গেলে, পরবর্তী তিন মাসের মধ্যে নতুন কাজের চুক্তিপত্রসহ, ইমিগ্রেশনের আবেদন করতে হয়। এসব শর্ত পূরণ করতে না পারলে দেশটিতে প্রবাসীদের ভিসা বাতিল হয়ে যায়। বাংলাদেশি প্রবাসীদের অধিকাংশই দেশটিতে গিয়ে হোটেল এবং রেস্টুরেন্টের কাজ করেন।

তবে, সম্প্রতি করোনাভাইরাস আতংক চারিদিকে ছড়িয়ে পড়ায় ক্যাফে-রেস্টুরেন্ট, ব্যবসা-বাণিজ্য, দোকানপাট কোনকিছুই আর আগের মতো চলছে না। যদিও সুইডেনে এখনো লকডাউন ঘোষণা করা হয়নি, তথাপি দেশটিতে আতংক ছড়িয়ে পড়ায়, মানুষজন আর রাস্তাঘাটে খুব একটা বেরোচ্ছেন না।

তাই জনসমাগম নির্ভর সকল ব্যবসা প্রতিষ্ঠান লোকসানের সম্মুখীন হচ্ছে। এমতাবস্থায় কাজ হারিয়ে, ভিসা নবায়ন করতে পারবেন কিনা, এ নিয়ে আশংকা করছেন প্রবাসী বাংলাদেশিরা ।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close