বিশ্ববাংলা

করোনার তাণ্ডবে নিউইয়র্ক আজ মৃত্যুপুরী

নিউইয়র্কে প্রতিদিনই দীর্ঘ হচ্ছে লাশের সারি। যে শহর কখনো ঘুমায় না, সেই নিউইয়র্ক করোনার তাণ্ডবে আজ মৃত্যুপুরী। বিশ্বের অর্থনীতি যে দেশকে কেন্দ্র করে আবর্তিত হয়, সেই যুক্তরাষ্ট্র আজ অর্থনৈতিক সংকটের আশংকায়। নিজেদের রোজগারের কথা চিন্তা করে অভিবাসী প্রবেশ বন্ধের ঘোষণা দিয়েছেন, ডোনাল্ড ট্রাম্প।

সমগ্র আমেরিকায় ৮ লাখ ৪৯ হাজার ৯২ জন মানুষ করোনায় আক্রান্ত  হয়েছেন। ইতোমধ্যে দেশটিতে ৪৭ হাজার ৬৮৪ জন এই ভাইরাসে মারা গেছেন। সুস্থ হয়েছেন ৮৪ হাজার ৫০ জন। যার সিংহভাগই নিউইয়র্ক এর অধিবাসী। এদের মধ্যে প্রচুর বাংলাদেশী রয়েছেন। এদিকে, বাংলাদেশের ছেলে রাজু খান করোনায় আক্রান্ত হয়ে, মৃত্যুর হাত থেকে বেঁচে ফিরেছেন।

সারা পৃথিবীর অর্থনীতির কেন্দ্র হিসেবে বিবেচিত ওয়ালস্ট্রীট, বিশ্বসংবাদের কেন্দ্র টাইমস স্কয়ারসহ, গোটা নিউইয়র্ক সিটি এক ভুতুড়ে নগরীতে পরিণত হয়েছে। বিশ্বের মানুষ যে দেশে ভালো রোজগারের আশায় পাড়ি জমায়, সেই আমেরিকা আজ অর্থনৈতিক সংকটের আশংকায় রয়েছে। নিজেদের রোজগারের চিন্তায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রবাসীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন।

করোনা সংক্রমণে নিউইয়র্ক যখন বিশ্বের সব শহরকে ছাড়িয়ে গেছে, এমন সময়ে করোনা থেকে বেচে উঠলেন বাংলাদেশী প্রবাসী রাজু খান কোনো হাসপাতালে ভর্তি না হয়ে রাজু তার নিজ বাসায় আইসোলেশনে থেকে, অনলাইনে চিকিৎসকের পরামর্শ নিয়ে সুস্থ হয়েছেন। রাজু মনে করেন, যারা ইতোমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের স্বাস্থ্যবিধি মেনে, আইসোলেশনে থাকতে হবে। গরম পানি এবং প্রচুর পরিমানে ভিটামিন সি জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

এক পরিসংখ্যানে জানা যায়, বৃদ্ধ এবং যাদের পূর্ব থেকেই অন্যান্য ব্যাধি রয়েছে তারাই করোনার আক্রমণে দ্রুত নাজেহাল হয়ে পড়েন। শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ এবং কম বয়সীদের মৃত্যুর হার তুলনামূলক কম।

বাংলা টিভি/রাসেল

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close