বিশ্ববাংলা

প্যারিসে বাংলাদেশিদের জন্য আইসোলেশন সেন্টার

ফ্রান্সের রাজধানী প্যারিসে করোনাভাইরাসে আক্রান্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের উদ্যোগে একটি আইসোলেশন সেন্টার খোলা হয়েছে।

প্রাথমিকভাবে সেন্টারটিতে ছয়জন চিকিৎসা নিতে পারবেন। ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ পর্যন্ত প্রায় দেড় লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন একুশ হাজারেরও বেশি। গুরুতর অসুস্থ না হলে ফ্রান্সের হাসপাতালে ভর্তি না হতে পরামর্শ দেয়া হয়েছে সংগঠনটি থেকে।

প্রাথমিকভাবে এই আইসোলেশন সেন্টারে ছয়জন থাকতে পারবে। তাদের থাকা খাওয়াসহ যাবতীয় খরচ বহন করবে আয়েবা। এই কারণে তারা একটি হেল্প ডেস্কও খুলেছে। পাশাপাশি আয়েবার পক্ষ থেকে বিভিন্ন পরিবার ও ব্যক্তিরা যারা সাময়িক বিপাকে পড়েছেন, তাদের জন্য ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে।

এদিকে দেশটির অর্থমন্ত্রী ব্রুনো লা মেয়ার জানিয়েছেন, লকডাউনের সময়সীমা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই সব রেস্টুরেন্ট, বার ও ক্যাফে খুলে দেয়া হবে। তবে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত এলাকাগুলোতে ১১ মের পরেও কিছু নিষেধাজ্ঞা জারি থাকবে।

করোনার প্রকোপ ঠেকাতে গত ১৭ মার্চ থেকে ফ্রান্সে লকডাউন শুরু হয়েছে। দেশটির ছয় কোটি ৭০ লাখ মানুষকে ঘরে থাকার নির্দেশ দিয়েছে সরকার।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close