আন্তর্জাতিক

বিশ্বজুড়ে সংক্রমণের সংখ্যা ৩০ লাখেরও বেশি

মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে সংক্রমণ বেড়ে এখন ৩০ লাখের বেশি মানুষ। এ পর্যন্ত চিকিৎসায় সুস্থ হয়েছেন প্রায় ৯ লাখ মানুষ। মোট মৃতের সংখ্যা বেড়ে ২ লাখ সাত হাজার ছাড়িয়েছে। নতুন সংক্রমণ ঠেকাতে আক্রান্ত দেশগুলোতে সতর্কতা জোরদার করা হয়েছে।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বাড়লেও, গত ২৪ ঘন্টায় কমেছে মৃতের হার, বেড়েছে সুস্থতার সংখ্যা। পুরোবিশ্বে একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৪২ হাজারেরও বেশি মানুষ, আর মৃত্যু হয়েছে ৩ হাজার ৭৫১ জনের। এই পরিসংখ্যানে কিছুটা আশার আলো দেখছে বিশ্ববাসী।

মৃত্যুপুরীতে পরিণত হওয়া দেশ যুক্তরাষ্ট্রে রোববার মারা গেছেন ১ হাজার ১৫৭ জন, যা গত দুই সপ্তাহের মধ্যে সবচেয়ে কম। দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা ৫৫ হাজারেরও বেশি মানুষের। যুক্তরাষ্ট্রের পর করোনায় মৃত্যুতে শীর্ষ দেশগুলোর মধ্যে বেশিরভাগই ইউরোপের। বিশ্বের পঞ্চম দেশ হিসেবে করোনাভাইরাসে ব্রিটেনে প্রাণহানি ২১ হাজারের কাছাকাছি। একদিনেই মারা গেছেন ৪১৩ জন মানুষ। আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৩ হাজারের মতো।

স্পেনে মৃতের সংখ্যা ২৩ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত সোয়া দু’লাখের বেশি। একদিনে প্রাণহানি ২৮৮। এদিকে ইতালিতে একদিনে মারা গেছেন ২৬০ রোগি, যা গত ৫০ দিনের মধ্যে সর্বনিম্ন মৃত্যুর হার। ফলে লকডাউন শিথিল করারও সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। আগামী ৪ মে থেকে উৎপাদন শিল্প, নির্মাণখাত ও পাইকারি দোকান পুনরায় চালুর প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে।

এছাড়া ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার আর ১ জুন থেকে রেস্টুরেন্ট, বার, সেলুন, ম্যাসাজ সেন্টার খোলার ঘোষণা দেয়া হয়। করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে প্রাদুর্ভাব কমলেও এশিয়ায় মৃত্যু সংখ্যায় শীর্ষে রয়েছে ইরান, সেখানে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ হাজার ৭১০ জনের। দেশটি মার্কিন নিষেধাজ্ঞার কারণে চিকিৎসা সরঞ্জাম সংগ্রহের ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতার মুখে পড়লেও, করোনা মোকাবিলায় উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে।

তেহরানে প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বেসরকারি উদ্যোক্তাদের সঙ্গে এক বৈঠকে জানান, দেশটিতে করোনায় আক্রান্ত ব্যক্তিদের সুস্থ হয়ে ওঠার প্রবণতাও আগের থেকে অনেক বেড়েছে। কারণ হিবেবে বলেন, করোনা রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করা হয়েছে । এছাড়া যেসব এলাকা করোনামুক্ত হয়েছে সেসব এলাকার মসজিদ খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে ইরান সরকার।

বাংলা টিভি/রাসেল

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close