বিশ্ববাংলা

সৌদি আরবে দীর্ঘ হচ্ছে বাংলাদেশিদের মৃত্যুর মিছিল

সৌদি আরবে করোনাভাইরাস’সহ অন্যান্য কারণে প্রবাসী বাংলাদেশিদের মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। আর রিয়াদ দাম্মামের মর্গে রয়েছে অর্ধশত লাশ। ফলে আতঙ্কের মধ্যে রয়েছে, এসব প্রবাসীরা। দেশটির কর্তৃপক্ষ বলছে, করোনার বিস্তার রোধে নানামুখি পদক্ষেপ নেয়া হয়েছে।

এদিকে, সৌদি আরবে দীর্ঘ হচ্ছে প্রবাসী বাংলাদেশিদের মৃত্যুর মিছিল। করোনা আক্রান্ত, হৃদরোগ, সড়ক দুর্ঘটনায় কিংবা বিভিন্ন কারনে হজ্ব, উমরা মৃত্যু ব্যক্তিদের স্থানীয়ভাবে যেখানে মারা যান, সেখানে দাফন করা হয়।

কিন্তু ব্যক্তিক্রম ওয়ার্ক ভিসার কারণে মৃত্যুবরণকারীদের ক্ষেত্রে কাজের ভিসায় সৌদি গিয়ে কেউ মারা গেলে তার পরিবারের সম্মতি ছাড়া মৃতদেহ দেশে প্রেরণ বা স্থানীয়ভাবে দাফনের উদ্যোগ নেয় বাংলাদেশ দূতাবাস।

গত ১৫ দিনে সৌদি আরবের রিয়াদ, মক্কা, দাম্মমসহ বিভিন্ন এলাকায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় ১০ বাংলাদেশি। মৃতদেহ দাফনের মতামত প্রেরণের জন্য সাধারণত বাংলাদেশের জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিসে যোগাযোগ করতে হয়।

বর্তমান পরিস্থিতির আলোকে উক্ত অফিসে যোগাযোগ করা সম্ভব না হলে মৃতের পরিবার স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যানের প্যাডে মতামত জানিয়ে সরাসরি দূতাবাসে প্রেরণ করলেও দূতাবাস তাঁর আলোকে পরবর্তি কার্যক্রম পরিচালনা করে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close