অন্যান্যবাংলাদেশ

বাংলাদেশকে এডিবি’র ১০ কোটি ডলার ঋণ অনুমোদন

করোনা মোকাবেলায় বাংলাদেশকে ১০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এডিবি। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ ৮৫০ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রধান কার্যালয় ফিলিপাইনের ম্যানিলা থেকে কোভিড-১৯ মোকাবেলায় দ্রুত জনস্বাস্থ্য ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এ ঋণ অনুমোদন করেছে সংস্থাটি।

বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটির ঢাকা অফিস। বিজ্ঞপ্তিতে জানানো হয়, এডিবি’র এ টাকায় ১৭টি মেডিক্যাল কলেজ হাসপাতালকে আইসোলেশন ও ক্রিটিক্যাল কেয়ার ইউনিট উন্নীত করা হবে। ধারণক্ষমতা ও গুণগত মান কমপক্ষে ১৯টি ল্যাবরেটরিকে কোভিড-১৯ মাইক্রোবায়োলজিক্যাল ডায়াগনস্টিক সুবিধায় আপগ্রেড করা হবে।

এছাড়া ৩ হাজার ৫০০ স্বাস্থ্যকর্মী, যার মধ্যে প্রায় ৫০ শতাংশ মহিলা, তাদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেওয়া হবে। এর বাইরেও স্বাস্থ্যখাতে আরও অনেক চিকিৎসক ও কর্মী নিয়োগ দিতে এ অর্থ সহায়ক হবে বলে জানিয়েছে সংস্থাটি

প্রেস বিজ্ঞপ্তিতে এডিবির ভাইস প্রেসিডেন্ট শিক্সিন চেন বলেন, এই মহামারি থেকে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ অর্থের মাধ্যমে জরুরী প্রয়োজনের স্বাস্থ্য সরঞ্জাম, চিকিৎসা সরবরাহ, ডায়াগনস্টিক সিস্টেম, এবং স্বাস্থ্য জনবল উন্নীত করে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব রক্ষায় জোরদার ভূমিকা রাখবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close