বিশ্ববাংলা

কুয়েত থেকে বাংলাদেশিদের ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু

কুয়েত থেকে প্রবাসী বাংলাদেশিদের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করা হয়েছে। কুয়েত সরকার ঘোষিত সাধারণ ক্ষমার আওতায় বিভিন্ন অপরাধে কুয়েতের জেলে থাকা প্রবাসী এবং সাধারণ ক্ষমার জন্য নিবন্ধনকৃত প্রবাসীদের ধাপে ধাপে বাংলাদেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

গত ২৭ ও ২৮ এপ্রিল আল জাজিরা এয়ারওয়েজের দুটি ফ্লাইটে বিভিন্ন অপরাধে আটক ও সাজাপ্রাপ্ত মোট ২৪১ জন প্রবাসীকে দেশে পাঠানো হয়েছে। বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীদের জন্য গত ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল সাধারণ ক্ষমা ঘোষণা করে দেশটির সরকার।

সরকারের নির্ধারিত কর্মসূচি হিসেবে ২৬ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সব দেশের নাগরিক, যারা এখনও আবেদন করেননি, তাদের জন্য আবেদন করার সুযোগ রয়েছে। এসব প্রবাসীরা দেশে ফেরার পর পুনরায় নতুন ভিসায় কুয়েতে প্রবেশ করতে পারবেন। এখন পর্যন্ত সাধারণ ক্ষমা পাওয়ার জন্য প্রায় ৫ হাজার প্রবাসী নাম নিবন্ধন করেছেন।

বর্তমানে তাদেরকে দেশটির মাহবুল্লাহ, গ্রিন কসুর, ফিন্তাস ও ছেবদি অঞ্চলের ৪টি ক্যাম্পে কুয়েত সরকারের তত্বাবধানে রাখা হয়েছে। এসব অবৈধ অভিবাসীদের থাকা-খাওয়াসহ বিমান টিকিটের খরচ কুয়েত সরকার বহন করবে। কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম জানান, ক্যাম্পে থাকা প্রবাসীদের বিভিন্ন সমস্যার কথা সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানানো হয়েছে । শীঘ্রই তাদের দেশে পাঠানোর ব্যাবস্থা করা হবে ।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close