বিশ্ববাংলা

আর্থিক সংকটে সৌদির বাংলাদেশি স্কুল কলেজের শিক্ষক-কর্মচারিরা

করোনা ভাইরাসের কারণে সৌদি আরবে চরম আর্থিক সংকটে পড়েছে বাংলাদেশি স্কুল কলেজের শিক্ষক-কর্মচারিরা। স্কুল কর্তৃপক্ষ, মাসিক বেতন পরিশোধ করতে ছাত্র-ছাত্রীর অভিভাবকদের বারবার নোটিশ দেয়ার পরও কর্মহীন থাকায় বেতন দিতে পারছেন না তারা।

এ অবস্থায় বিশেষ প্রনোদনার মাধ্যমে স্কুলের যাবতীয় ব্যয় নির্বাহ করতে দূতাবাস এবং বাংলাদেশ সরকারের প্রতি দাবি জানিয়েছেন শিক্ষার্থীসহ তাদের অভিভাবকরা সৌদি আরবে কয়েক লাখ বাংলাদেশি প্রবাসী তাদের পরিবারসহ বসবাস করছে। এসব পরিবারের সন্তানদের মধ্যে অধিকাংশই বাংলাদেশিদের দ্বারা পরিচালিত স্কুল কলেজে লেখাপড়া করে।

বর্তমানে করোনা ভাইরাসের কারনে এসব স্কুল কলেজে কর্মরত কয়েকশো শিক্ষক-কর্মচারী দূর্বিষহ জীবনযাপন করছেন। অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের মাসিক বেতন দিয়েই শিক্ষক-কর্মচারি,স্কুল-কলেজের ভাড়াসহ যাবতীয় ব্যয় নির্বাহ করা হয়। কিন্তু করোনার প্রকোপ কমিয়ে আনতে সৌদি সরকার গত ২ মার্চ দেশব্যাপী কারফিউ ঘোষনা করলে,স্কুল কলেজ বন্ধ হয়ে যায়।

এ অবস্থায় অনলাইনে ক্লাস নিয়ে,ছাত্র-ছাত্রীর বেতন পরিশোধ করতে অভিভাবকদের নোটিশ দেয় স্কুল কর্তৃপক্ষ। কিন্তু কর্মহীন থাকায় বেতন দিতে পারছেনা তারা। বিশেষ প্রনোদনা ঘোষনা করে স্কুল-কলেজের যাবতীয় ব্যয় নির্বাহ করতে দূতাবাসসহ বাংলাদেশ সরকারের প্রতি দাবি জানিয়েছেন ছাত্রছাত্রীসহ তাদের অভিভাবকরা।

প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কথা স্মরণ করে স্কুল কলেজের কার্যক্রম চালু রাখতে এগিয়ে আসবে সরকার এমন প্রত্যাশা ছাত্রছাত্রীসহ তাদের অভিভাবকদের।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close