বিশ্ববাংলা

স্পেনে প্রায় ৩০ হাজার বাংলাদেশি কর্মহীন হয়ে পড়েছেন

স্পেনে ৩০ হাজার বাংলাদেশি কর্মহীন। চলছে ছয় সপ্তাহের লকডাউন। দেশটিতে প্রবাসী বাংলাদেশিরদর ৯৫ শতাংশের উপরে গৃহবন্ধী। অনেকেই স্পেন সরকারের করোনা সহায়তা তহবিল এ অন্তর্ভুক্ত হতে পারেনি। আর যারা তালিকা ভুক্ত হয়েছে তাদের হাতে এখন পৌঁছায়নি সহায়তার টাকা।

বাংলাদেশ সরকারের ২৫ লক্ষ টাকার ত্রাণ সামগ্রীও বিতরণ শুরু করেনি দূতাবাস। তবে স্পেনের বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠন প্রবাসীদের পাশে দাড়িয়েছে। পৌছে দিচ্ছে ঘরে ঘরে খাবার।

করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় ১৪ মার্চ থেকে শুরু হয় স্পেনে লকডাউন। ঘরে থাকতে বাধ্য হন চার কোটি ৭০ লাখ মানুষ। এ অবস্থায় দেশটিতে থাকা প্রায় ৩০ হাজার বাংলাদেশির অনেকেই কর্মহীন হয়ে পড়েন। এর মধ্যে প্রায় ৭ হাজার বাংলাদেশি কাগজপত্র ছাড়াই সেখানে বসবাস করছে।করোনার এই মহামারিতে অনেকেই খাদ্য ও অর্থ সংকটে ভুগছে।

এ দুর্যোগ মুহূর্তে প্রবাসীদের পাশে দাড়িয়েছে বাংলাদেশ কমিউনিটির পাশাপাশি বেশ কিছু সংগঠন। তারা করোনা শনাক্ত হওয়া রোগীদের প্রাইভেট আইসোলেশনে রাখার পাশাপাশি ঘরে ঘরে পৌঁছে দিচ্ছে খাবার।

স্পেন প্রবাসীদের জন্য বাংলাদেশ সরকারের বরাদ্দ করা ত্রাণ ২৫ লাখ টাকা। তবে তা এখনও তাদের কাছে পৌঁছায়নি। আর অনেকের অভিযোগ, দূতাবাস থেকে প্রকৃত ক্ষতিগ্রস্তদের তালিকাভুক্ত করা হয়নি।স্পেনের বাংলাদেশ দূতাবাস জানিয়েছে,সবচেয়ে ক্ষতিগ্রস্থদের অগ্রাধিকার দিয়ে দুর্গতদের তালিকা করা হচ্ছে।

আগামী ২৭ এপ্রিল থেকে ত্রাণ সামগ্রী বিতরণের ঘোষণা দিয়েছিল দূতাবাস। তা স্থগিত করা হয়েছে। তবে কবে নাগাদ সে সহায়তা পৌঁছাবে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের কাছে তা নিশ্চিত নয় এখনও।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close