বিশ্ববাংলা

স্পেনে ৪৮ দিন পর নাগরিকদের বাইরে হাটাচলার সুযোগ

একটানা ৪৮ দিন গৃহবন্দী থাকার পর স্পেনের নাগরিকদেরকে বাইরে হাটাচলার সুযোগ দেয়া হয়েছে। দেশটিতে গত ১৪ মার্চ থেকে জরুরি রাষ্ট্রীয় সতর্কতা জারি করার ৪৮ দিন পর গত শনিবার থেকে আবার সবাইকে বাইরে হাটাচলার অনুমতি দেয়া হয়েছে।

করোনাভাইরাসের প্রভাব পুরোপুরি নিয়ন্ত্রণে না আসায় সরকার চলমান জরুরি অবস্থা আংশিক শিথিল করে কিছু সর্তসাপেক্ষে মানুষকে বাইরে বের হওয়ার অনুমতি দিয়েছে।

এর আগে দীর্ঘদিন ধরে গৃহবন্দী শিশুদের মানসিক স্বাস্থ্যের কথা বিবেচনা করে গত ২৬ এপ্রিল থেকে শুধুমাত্র শিশুদেরকে বাইরে বের হওয়ার অনুমতি দিয়েছিলো সরকার। এরপর গত ২ এপ্রিল থেকে শিশুসহ বড়দেরকেও বাইরে চলাচলের অনুমতি দেয়া হয়েছে। তবে এক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখা, নির্ধারিত সময়ের মধ্যে বিচরণসহ বেশকিছু শর্ত আরোপ করা হয়েছে।

এদিকে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যেসব পৌরসভার জনসংখ্যা ৫ হাজারের কম, সেসব জায়গায় নির্ধারিত সময়ের মধ্যে বিচরণের কোনো বাধ্যবাধকতা প্রযোজ্য হবে না।

অন্যদিকে, গত ২৮ এপ্রিল দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ তার ৪ ধাপের পরিকল্পনা বাস্তবায়ন করে জুন মাসের শেষ নাগাদ স্পেনকে করোনামুক্ত করার আশাবাদ ব্যাক্ত করেন ।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close