আন্তর্জাতিকএশিয়া

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ দুই শতাধিক প্রবাসী আটক

গত শুক্রবার মেনারা সিটি ও মসজিদ ইণ্ডিয়া এলাকায় দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল দাজাইমি দাউদের নেতৃত্বে প্রশাসনের তিন শতাধিক সদস্য গিয়ে দুটি লকডাউন ভবন থেকে নারী-শিশুসহ প্রায় দুই শতাধিক প্রবাসীকে গ্রেফতার করা হয়। এসময় গ্রেফতারের কারণ জানতে চাইলে কিছুই জানায়নি দেশটির অভিবাসন বিভাগ।

পরে দেশটির গণমাধ্যম দৈনিক হারিয়ানে প্রকাশিত খবরে বলা হয়েছে, আটককৃতদের বিরুদ্ধে ইমিগ্রেশন আইনের ১৯৫৯/১৯৬৩ ধারায় গ্রেফতার দেখানো হতে পারে। পবিত্র রমজান মাসে অভিবাসীদের গণগ্রেফতার করে হয়রাণী করার নিন্দা জানিয়েছেন প্রবাসীসহ স্থানীয়রা।

মালয়েশিয়ার তেনেগানিতা নামক এনজিও বলেছে, “পবিত্র রমজান মাসে অভিবাসীদের আটক করা অমানবিক ও নিষ্ঠুর”। এদিকে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ম.হ. শহিদুল ইসলাম সংশ্লিষ্ট দফতরে চিঠির মাধ্যমে জানান, রি-হিয়ারিং প্রোগ্রাম চলাকালিন সময়ে বাংলাদেশি অবৈধ কর্মীরা সরকারের আহবানে সাড়া দিয়ে বৈধ হওয়ার আবেদন করেও প্রতারণার শিকার হয়েছেন।

এসময় তিনি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার চলাকালীন সময়ে বৈধ-অবৈধ সকল বাংলাদেশি কর্মীদের চিকিৎসা নিশ্চিত করতে ও অবৈধদের গ্রেফতার না করতে মালয়েশিয়া সরকারকে অনুরোধ জানান।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close