আওয়ামী লীগরাজনীতি

হাওরভুক্ত অঞ্চলের ৯০ ভাগ ধান কাটা শেষ : কৃষিমন্ত্রী

হাওরভুক্ত অঞ্চলের শতকরা ৯০ ভাগ ও সারাদেশ হিসেবে ২৫ ভাগ বোরো ধান কাটা শেষ হয়েছে। সিলেট বিভাগের হাওরাঞ্চলে ৯০ শতাংশ বোরো ধান কাটা হয়ে গেছে। বাকি ১০ শতাংশ আগামী এক সপ্তাহের মধ্যেই কাটা হয়ে যাবে। মঙ্গলবার, অনলাইন সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।
তিনি বলেন, সিলেট বিভাগে হাওরের বাইরে ধান কাটা সম্পন্ন হয়েছে ৭০ ভাগের মতো। চলতি মৌসুমে বিভাগের চার জেলায় চার লাখ ৭৩ হাজার হেক্টরের লক্ষ্যমাত্রার বিপরীতে চার লাখ ৭৪ হাজার ৩৯৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদ করা হয়। চলতি মৌসুমে সিলেট অঞ্চলে ১৮ লাখ ৬৪ হাজার মেট্রিকটন ধান উৎপাদনের আশা করছে কৃষি বিভাগ।
কৃষিমন্ত্রী বলেন, শুধু সুষ্ঠভাবে ধান কাটা নয়, কৃষকেরা যাতে ধানের ন্যায্যমূল্য পায় সেই ব্যবস্থাও নেওয়া হয়েছে। কৃষকের ধানের ন্যায্য মূল্য প্রাপ্তি এবং করোনা সময়কালে দেশের নিম্ন আয়ের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের পক্ষ থেকে ৮ লাখ মেট্টিক টন ধান, দেড় লাখ টন আতপ চাল, ১০ লাখ মেট্টিক টন সিদ্ধ চাল, এবং ৭৫ হাজার মেট্টিক টন গমসহ মোট ২০ লক্ষ ২৫ হাজার মেট্টিক টন খাদ্য কেনার সিদ্ধান্ত নিয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাবে, সুনামগঞ্জ জেলায় ২ লাখ ২০ হাজার হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে। সেখানে এবার ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৪ লাখ মেট্রিক টন।

বাংলা টিভি/রাসেল

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close