আন্তর্জাতিকইউরোপ

শর্তসাপেক্ষে বাইরে বের হওয়ার অনুমতি পেয়েছে গ্রীসের নাগরিকরা

লকডাউনে প্রায় দুইমাস গৃহবন্দী থাকার পর গত সোমবার থেকে শর্তসাপেক্ষে বাইরে বের হওয়ার অনুমতি পেয়েছে গ্রীসের নাগরিকরা। তবে বাইরে বিচরণের ক্ষেত্রে তারা নির্ধারিত আচরণবিধি মেনে চলছেন কিনা তা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

নানা সংকটে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত গ্রীস তার ক্ষতি পুষিয়ে নিতে শীঘ্রই আচরণবিধি আরো শিথিল করে পূর্ণ উদ্যমে উৎপাদনে ফিরে যাবে এমনটাই প্রত্যাশা সকলের। বন্দীদশা থেকে মুক্তি পেয়ে আনন্দ উৎসবে মেতে উঠেছেন গ্রীসের অধিবাসীসহ প্রবাসীরা। তারা ভীড় জমিয়েছেন শপিংসেন্টার, পার্কসহ আড্ডার জায়গাগুলোতে।

লকডাউনে প্রায় দুইমাস গৃহবন্দী ছিলেন গ্রীসে বসবাসরত বাংলাদেশি প্রবাসীসহ স্থানীয় নাগরিকরা। গত সোমবার আংশিকভাবে শিথিল করা হয়েছে এ লকডাউন। ফুলের দোকান, বইয়ের দোকানসহ খুলে দেয়া হয়েছে চুল কাটার সেলুন। সেইসাথে এসএমএস করে বাইরে যাবার অনুমতি নেয়ার বাধ্যবাধকতাও তুলে নেয়া হয়েছে।

বাইরে বের হওয়ার অনুমতি থাকলেও মাস্ক ও গ্লাভস পরিধান করা এবং সামাজিক দূরত্ব মেনে চলার নির্দেশ অব্যাহত রয়েছে। এছাড়া গণপরিবহনে মানুষ সতর্কতামূলক শিষ্ঠাচার মেনে চলছেন কিনা তা পর্যবেক্ষণ করতে বাস ও মেট্রো স্টেশনগুলোতে ২৪ ঘন্টা নজর রাখছে দেশটির পুলিশ। তবে, দীর্ঘদিন ধরে উৎপাদন বন্ধ থাকায় অর্থনৈতিকভাবে অনেক পিছিয়ে পড়েছে গ্রীস। তাছাড়া করোনার প্রভাবে দেশটির প্রধান আয়ের উৎস পর্যটনখাতেও মন্দা দেখা দিয়েছে।

করোনার প্রভাবে গ্রীস যে অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছে তা কাটিয়ে উঠতে আগামী সপ্তাহ থেকে লকডাউন আরো শিথিল করে পূর্ণ উদ্যমে কাজ শুরু করবে গ্রীস। খুলে দেয়া হবে স্কুল, রেস্তোরা, বার ইত্যাদি। গ্রীসে গত মঙ্গলবার নতুন করে আক্রান্ত হয়েছেন আরো ৬ জন এবং ২ জনের মৃত্যু হয়েছে। ৩৫ জন নিবিড় পরিচর্যায় আছেন এবং সুস্থ্ হয়ে বাসায় ফিরে গেছেন ৮১ জন।

এদিকে, রমজান উপলক্ষ্যে করোনা দুর্গতদের পাশে দাড়িয়েছে গ্রীস আওয়ামী লীগের নেতৃবৃন্দ। সংগঠনটির পক্ষ থেকে প্রায় ২০০ প্রবাসীকে ত্রাণ দিয়ে সহযোগীতা করা হয়েছে। এসময়  গ্রীস ছাত্রলীগের সাধারণ সম্পাদক মুমিন খান, সিনিয়র যুগ্ন সাধারণ সম্পাদক সজীব মাতুব্বর,সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম ফারসিসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close