বিশ্ববাংলা

তহবিল সংগ্রহে নেমেছেন শতবর্ষী এক ব্রিটিশ-বাংলাদেশি

করোনাভাইরাস সংকটে দুর্গতদের জন্য তহবিল সংগ্রহে নেমেছেন শতবর্ষী ব্রিটিশ-বাংলাদেশি দবিরুল ইসলাম চৌধুরী। এরমধ্যেই দবিরুলের তহবিলে জমা হয়েছে ৭৮ হাজার পাউন্ডের বেশি অর্থ। প্রতি মুহূর্তে তার তহবিলে অর্থ জমা পড়ছে।

তহবিলের জন্য লন্ডনের উপকণ্ঠে সেন্ট আলবান্স শহরে নিজের বাড়ির বাগানে প্রতিদিন ৮০ মিটার পথ হাঁটছেন তিনি ১০০ বার করে। ২৬ এপ্রিল থেকে শুরু হয়েছে তার এই কার্যক্রম, যা তিনি পুরো রমজান মাস অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

টেলিভিশনে আরেক শতবর্ষী ব্রিটিশ সেনা টম মুরের নিজের বাড়ির আঙিনায় হেঁটে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের জন্য ৩৩ মিলিয়ন পাউন্ড সংগ্রহের খবর দেখে অনুপ্রাণিত হন দবিরুল। পরে তিনিও দুর্গত মানুষের কল্যাণে ১০০ বছর বয়সে হেঁটে তহবিল সংগ্রহের চ্যালেঞ্জে নেমে পড়েন। এই প্রবীণের উদ্যম দেখে তাকে সহযোগিতায় এগিয়ে আসেন ছেলে ব্যবসায়ী আতিক চৌধুরী৷

দবিরুল ইসলাম চৌধুরীর জন্ম ১৯২০ সালের ১ জানুয়ারি সিলেটের দিরাই থানার কুলঞ্জ গ্রামে। তিনি ১৯৫৭ সালে ব্রিটেনে পাড়ি জমান। দবিরুলের সংগৃহীত সব অর্থ দান করা হবে একটি চ্যারিটিকে। এ অর্থ দিয়ে যুক্তরাজ্য ও বাংলাদেশসহ বিভিন্ন দেশে দুর্গতদের সহায়তা করা হবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close