আন্তর্জাতিক

করোনার উৎপত্তি নিয়ে নতুন তথ্য দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষক

মহামারি করোনায় সারাবিশ্বে প্রাণহানি পৌনে ৩ লাখ ছাড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৪০ লাখের বেশি, এর মধ্যে সুস্থ হয়েছেন প্রায় ১৪ লাখ মানুষ। এরমধ্যে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে নতুন তথ্য দিলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক গবেষক। করোনা সংক্রমণে চীনের উহানের বাজারের ভূমিকা ছিলো বলে উল্লেখ করেন তিনি।

এদিকে, বানরের শরীরে করোনার ভ্যাকসিন পরীক্ষায় শতভাগ সাফল্য পেয়েছেন চীনা গবেষকরা। করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে বিশ্বজুড়ে চলছে নানা আলোচনা। বিভিন্ন দেশ প্রতিষেধক তৈরির দাবি জানিয়ে তা পরীক্ষামূলক ব্যবহার করে আসছে বেশ কিছুদিন ধরেই।

এবার তার প্রয়োগে শতভাগ সাফল্য পেলো চীনের বিশেষজ্ঞরা, তবে সেটি বানরের শরীরে। পিকোভ্যাক নামে ভ্যকিসিনটি তৈরি করেছে বেইজিংভিত্তিক প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেক। এতে প্রচলিত ভাইরাস প্রতিরোধী প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে।

গত ৬ মার্চ দেশটির একটি ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, রিসাস ম্যাকাকিউস প্রজাতির একদল বানরের শরীরে নতুন ভ্যাকসিনটি প্রয়োগ করে চীনা গবেষকরা। এর তিন সপ্তাহ পরে বানরগুলোকে করোনাভাইরাসের সংস্পর্শে নেয়া হয়।

পরে দেখা যায়, যেসব বানরের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিলো তাদের ফুসফুসে ভাইরাসের উপস্থিতি নেই। আর যেসব বানরকে প্রতিষেধক দেয়া হয়নি তারা করোনায় আক্রান্ত হয়েছে এবং তাদের শরীরে নিউমোনিয়ার উপসর্গ দেখা দিয়েছে।

অন্যদিকে, করোনার প্রাদুর্ভাবে সুত্রপাত নিয়ে নতুন তথ্য দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রতিষ্ঠানটির খাদ্য নিরাপত্তা ও জুওনোটিক ভাইরাস বিশেষজ্ঞ ডক্টর পিটার বেন এমবারেক জানান, কোভিড-১৯ বিস্তার রোধে চীনের উহান মার্কেটের ভূমিকা ছিলো। তবে ঠিক কি কীভাবে ভূমিকা রেখেছে তা স্পষ্ট করে বলেননি এই বিশেষজ্ঞ। সুইজারল্যান্ডের জেনেভায় নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে আরও সাড়ে পাঁচ হাজার প্রাণ কেড়ে নিলো করোনাভাইরাস। এই দিন দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু দেখেছে, মহামারির নতুন হটস্পট ব্রাজিল। নতুন করে ৮শ’র বেশি মৃত্যুতে, দেশটিতে মোট প্রাণহানি পৌঁছেছে ১০ হাজারে। আক্রান্ত এক লাখ ৪৬ হাজার।

এদিকে, ৬২৬ জনের প্রাণহানির পর, যুক্তরাজ্যে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩১ হাজার। আক্রান্ত দুই লাখ সাড়ে ১১ হাজার। তবে ইতালি, স্পেন, ফ্রান্সসহ ইউরোপের অন্যান্য দেশে গত একদিনে নতুন সংক্রমণ ও মৃত্যু কম। আর মৃত্যু কম থাকলেও রাশিয়ায় বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। একদিনেই আক্রান্ত হয়েছেন ১০ হাজারের বেশি।

দেশটিতে মোট সংক্রমনের সংখ্যা এক লাখ ৮৭ হাজারের বেশি। ভারতে এখন পর্যন্ত আক্রান্ত প্রায় ৬০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন করোনায়, মৃত্যুর সংখ্যা প্রায় ২ হাজার।

বাংলা টিভি/রাসেল

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close