দেশবাংলা

লকডাউনে ক্ষুধা নিবারণে বিপাকে মানসিক ভারসাম্যহীনরা

বরিশালের আগৈলঝাড়ার মানসিক ভারসাম্যহীন মানুষেরা ক্ষুধা নিবারণে পড়েছেন বিপাকে। আগে অলিগলি ঘুরে ঘুরে রেস্তোরা কিংবা দোকানদারদের দেয়া খাবারে পেট চালাতেন। বর্তমানে করোনার কারণে সব বন্ধ থাকায় দুরাবস্থায় পড়েছেন তারা। অসহায় এসব মানসিক ভারসাম্যহীন লোকদের জন্য সহায়তার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

করোনা পরিস্থিতির মধ্যে বরিশালের আগৈলঝাড়ায় অন্যান্য প্রতিষ্ঠানের মতো খাবারের দোকানগুলো বন্ধ। রাস্তায় রাস্তায় ঘুরে খাবার সংগ্রহ করা ছিন্নমূল মানসিক ভারসাম্যহীন মানুষগুলো এখন পড়েছেন দূরাবস্থায়।

উপজেলার বিভিন্ন হাট বাজারের হোটেল বা পাড়ার দোকানগুলোর মালিকদের দেয়া খাবারে ক্ষুধা নিবারণ করতো তারা। সব বন্ধ থাকায় অভুক্ত আর অনাহারে দিন কাটাচ্ছে এসব অসহায় মানুষগুলো। পাশাপাশি করোনা সংক্রমনের দিক থেকেও বেশি ঝুঁকিতে রয়েছেন এসব মানুষ। মানসিকভাবে ভারসাম্যহীন হওয়ায় দ্রুত করোনার সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে তাদের।

স্বাস্থ্য সুরক্ষার বিশেষ নজর দেয়ার দাবী স্থানীয়দের। অসহায় ছিন্নমূল মানুষদের সংক্রমণরোধে স্বাস্থ্য বিভাগ সতর্ক রয়েছে বলে জানালেন ডাঃ বখতিয়ার আল মামুন, পরিবার-পরিকল্পনা কর্মকর্তা, আগৈলঝাড়া, বরিশালের এই চিকিৎসক।

স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে মানসিক ভারসাম্যহীনদের তালিকা করে খাবার সরবরাহের পাশাপাশি, তারা যাতে অবাধ চলাফেরা না করে সেজন্য উদ্যোগ নিচ্ছে উপজেলা পরিষদ। ছিন্নমূল ও মানসিক ভারসাম্যহীন এসব মানুষের সুরক্ষায় দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি এলাকাবাসীর।

বাংলা টিভি/রাসেল

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close