বিশ্ববাংলা

সাধারণ ক্ষমায় কুয়েত থেকে দেশে ফিরছেন ৬০০ প্রবাসী

কুয়েত থেকে সাধারণ ক্ষমা পাওয়া বাংলাদেশিরা আগামী ১২ ও ১৩ মে দেশে ফিরবেন। আগামী মঙ্গল ও বুধবার দুটি বিশেষ ফ্লাইটে প্রায় ৬০০ প্রবাসী বাংলাদেশির দেশে ফেরার কথা রয়েছে।

গত এপ্রিল মাসে দেশটিতে থাকা অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করে দেশটির সরকার। অবৈধ প্রবাসীদেরকে সাধারণ ক্ষমা পাওয়ার জন্য নিবন্ধন করতে বলা হয়। এসময় প্রায় পাঁচ হাজার অবৈধ বাংলাদেশি নিবন্ধন করেন। নিবন্ধনের পর থেকে এসকল প্রবাসীর থাকা খাওয়া কুয়েত সরকার বহন করছে। কয়েকটি ক্যাম্পে তাদেরকে রাখা হয়েছে।

তাদের দেশে ফেরার বিমান ভাড়াও বহন করবে কুয়েত সরকার। ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বয়স্ক, নারী ও শিশুদের অগ্রাধিকার দিতে কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে। দেশে ফেরার পর এসকল প্রবাসী নতুন ভিসায় আবার কুয়েতে যেতে পারবেন।

এদিকে, ১২ ও ১৩ মে ৬০০ জন ছাড়াও চলতি মাসের ১৬, ১৭, ২১ ও ২২ তারিখে কুয়েত এয়ারওয়েজ ও আল জাজিরার দুটি বিমানে আরো ১ হাজার ৮০০ প্রবাসীর ফেরার কথা রয়েছে।

দেশটিতে গত রোববার থেকে ৩০মে পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে। কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম জানান, দেশটিতে প্রায় ৪০ হাজার বাংলাদেশি দুরাবস্থায় রয়েছেন। এদের মধ্যে ১০ হাজার প্রবাসীর অবস্থা গুরুতর। তাদেরকে সরকারি ত্রাণের পাশাপাশি বিভিন্ন সংগঠনের সহায়তায় ত্রাণ পৌছে দেয়ারও আশ্বাস দেন রাষ্ট্রদূত।

অপরদিকে, বাংলাদেশে ফেরার পর যারা কুয়েত সরকারের করোনামুক্তির সনদ দেখাতে পারবেনা, তাদেরকে ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখা হবে বলে জানানো হয়েছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close