আন্তর্জাতিকইউরোপ

করোনা জয় করলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যাক্তি

স্পেনে করোনার সংক্রমণকে হারিয়ে সুস্থ হয়েছেন ১১৩ বছরের বৃদ্ধা মারিয়া ব্রানিয়াস। তিনিই দেশটির সবচেয়ে বেশি বয়সী করোনা আক্রান্ত বলে নিশ্চিত করেছেন স্পেনের স্বাস্থ্য কর্মকর্তারা।

এছাড়া এ পর্যন্ত করোনাভাইরাস থেকে মুক্ত হওয়া বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ তিনি। ১৯১৮ এর স্প্যানিশ ফ্লু, ১৯৩৬ থেকে ১৯৩৯ পর্যন্ত চলা স্পেনের গৃহযুদ্ধ এবং করোনাভাইরাস মহামারির সময়েও বেঁচে থাকলেন তিনি।

মারিয়াকে স্পেনের ‘ওল্ডেস্ট করোনা সারভাইভার’ হিসেবে ঘোষণা করেছে জিরন্টোলজি রিসার্চ গ্রুপ। এই রিসার্চ গ্রুপ মূলত ১০০ বা তার চেয়ে বেশি বয়সের কারা করোনাযুদ্ধে জয়ী হয়েছেন তাদের খোঁজ চালায়। এই গ্রুপের সমীক্ষাতেই দেখা গেছে এখনো পর্যন্ত স্পেনের এই বৃদ্ধাই বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ যিনি করোনাকে হারিয়ে সুস্থ হয়ে ওঠেছেন।

তিন সন্তানের জননী মারিয়া করোনা আক্রান্ত হয়েছিলেন মার্চ মাসে। লকডাউনের শুরুতেই তার শরীরে সংক্রমণ ধরা পড়ে। কয়েক সপ্তাহ আইসোলেশনে থাকার পর সুস্থ হয়ে উঠেছেন তিনি।

আপাতত সুস্থই রয়েছেন মারিয়া। কেবল মাঝে মাঝে শরীরে ব্যথায় কষ্ট পাচ্ছেন তিনি। তবে চিকিৎসকদের অনুমান, কদিন সাবধানে থাকলে এবং বিশ্রাম নিলে একদম চাঙ্গা হয়ে যাবেন মারিয়া।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close