বিশ্ববাংলা

চলতি মাসে দেশে ফিরবেন আরো ১৮০০ কুয়েত প্রবাসী

কুয়েত সরকারের সাধারণ ক্ষমার আওতায় প্রথম দফায় সাড়ে ৪ হাজার প্রবাসী বাংলাদেশে ফিরবেন বলে জানা গেছে। দূতাবাস সূত্রে জানা যায়, চলতি মাসের ১৬, ১৭, ২১ ও ২২মে আরো ১ হাজার ৮০০ জন বাংলাদেশিকে দেশে পাঠানো হবে। দেশে ফেরার পর তারা নতুন ভিসায় আবারও কুয়েতে যেতে পারবেন।

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম জানান, ফ্লাইটগুলোতে আসন নির্ধারণের ক্ষেত্রে নারী-শিশু ও বয়স্কদেরকে প্রাধান্য দিতে অনুরোধ করা হয়েছে। প্রতি সপ্তাহে ধাপে ধাপে এসব প্রবাসীদেরকে দেশে ফিরিয়ে আনা হবে।

এদিকে, কুয়েত সরকারের সাধারণ ক্ষমা পাওয়া ৩১৩ প্রবাসী বাংলাদেশে ফিরেছেন। গত মঙ্গলবার রাতে দুটি ফ্লাইটে তারা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। এসময় কুয়েত এয়ারওয়েজের একটি ফ্লাইটে ১৮৫ জন এবং জাজিরা এয়ারলাইন্সের আরেকটি ফ্লাইটে ১২৮ জন বাংলাদেশি এসে পৌছেছেন। এর আগে গত ২৭ ও ২৮ এপ্রিল জাজিরা এয়ারওয়েজের দুটি ফ্লাইটে ২৪৬ জনকে দেশে পাঠানো হয়েছিলো।

কুয়েতের ডিটেনশন সেন্টারে দীর্ঘদিন বন্দী থাকা এসব অবৈধ প্রবাসীদের এতদিনের থাকা খাওয়া এবং দেশে ফেরার বিমান ভাড়া কুয়েত সরকার বহন করেছে। দেশে ফেরার পর তাদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

আ হ জুবেদ, কুয়েত প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close